Advertisement
০৫ মে ২০২৪
United Nations

অন্তঃসত্ত্বা অবস্থায় বা প্রসবের সময় প্রতি দু’মিনিটে একজন মহিলা প্রাণ হারান, জানাল রাষ্ট্রপুঞ্জ

২০ বছরে মাতৃত্বকালীন মৃত্যুহার কমলেও, এখনও যে সংখ্যাটা সামনে আসছে তা বেশ উদ্বেগের, মত রাষ্টপুঞ্জের।

A woman dies every 2 minutes during pregnancy or childbirth, says UN

২০০০ সালে প্রতি ১ লক্ষ শিশুর জন্ম হলে, ৩৩৯ জন মহিলা মারা যেতেন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৮
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় কিংবা সন্তান প্রসব করার সময় প্রতি দু’ মিনিটে একজন মহিলার মৃত্যু হয়, বৃহস্পতিবার এমনই তথ্য দিল রাষ্ট্রপুঞ্জ। বিগত ২০ বছরে মাতৃত্বকালীন মৃত্যুহার কমলেও এখনও যে সংখ্যাটা সামনে আসছে তা বেশ উদ্বেগের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং রাষ্ট্রপুঞ্জের যৌথ উদ্যোগে যে রিপোর্টটি প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা যাচ্ছে ২০ বছরে মাতৃত্বকালীন মৃত্যুহার ৩৪.৩ শতাংশ কমেছে। ২০০০ সালে প্রতি ১ লক্ষ শিশুর জন্ম হলে, ৩৩৯ জন মহিলা মারা যেতেন। ২০২০ সালের তথ্য অনুযায়ী, ১ লক্ষ শিশুর জন্মের কারণে ২২৩ জন মহিলার মৃত্যু হয়েছে। এই হিসেব থেকেই স্পষ্ট যে, প্রতিদিন সন্তান প্রসবের কারণে প্রায় ৮০০ জন মহিলার মৃত্যু হয়, বা প্রতি দু’মিনিটে একজন মহিলা মারা যান।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসাস এই রিপোর্ট প্রসঙ্গে বলেন, ‘‘অন্তঃসত্ত্বা হওয়ার সংবাদ মহিলাদের জীবনে অনেক আশার আলো নিয়ে আসার কথা, তবে দুঃখজনকভাবে এই বিশ্ব জুড়ে লক্ষ লক্ষ মহিলা এই কারণে প্রাণ হারাচ্ছেন। এই রিপোর্ট শঙ্কা তৈরি করছে। চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে যে অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলাদের নিজেদের স্বাস্থ্যের প্রতি আরও বাড়তি নজর দিতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nations Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE