Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Aadhaar Card: কোনও ব্যক্তির মৃত্যুর পরে তাঁর আধার-ভোটার-প্যান কার্ড নিয়ে কী করা উচিত?

বহু নথির ক্ষেত্রেই বিধান রয়েছে, ব্যক্তির মৃত্যুর পরে সেগুলি নিয়ে কী করা উচিত। কিন্তু অজ্ঞানতার কারণে তা শেষ পর্যন্ত করা হয়ে ওঠে না।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৪ অগস্ট ২০২১ ১২:২২
মৃত ব্যক্তির আধার কার্ড, প্যান কার্ড কোথায় জমা দিতে হবে?

মৃত ব্যক্তির আধার কার্ড, প্যান কার্ড কোথায় জমা দিতে হবে?
ছবি: সংগৃহীত

যে কোনও মানুষেরই একাধিক সরকারি নথি এবং কাগজপত্র থাকে। পরিবারের কোনও সদস্য মারা গেলে তাঁর সেই সব সরকারি নথি এবং কাগজ নিয়ে বাকিরা কী করবেন, তা বুঝতে পারেন না। বহু নথির ক্ষেত্রেই বিধান রয়েছে, ব্যক্তির মৃত্যুর পরে সেগুলি নিয়ে কী করা উচিত। কিন্তু অজ্ঞানতার কারণে তা শেষ পর্যন্ত করা হয়ে ওঠে না।

কোনও ব্যক্তির মৃত্যুর পরে তাঁর সরকারি নথিগুলি নিয়ে কী করা উচিত, জেনে নিন।

প্যান কার্ড: কোনও ব্যক্তির আয়কর জমা দেওয়ার সঙ্গে প্যান কার্ড যুক্ত। যত ক্ষণ আয়কর জমা দেওয়া হচ্ছে, তত ক্ষণ প্যান কার্ড রাখতেই হবে। কোনও ব্যক্তির মৃত্যুর পরে তাঁর পরিবারের সদস্যদের উচিত আয়কর বিভাগের সঙ্গে যোগাযোগ করে মৃত ব্যক্তির প্যান কার্ড জমা দেওয়া।

Advertisement

• ভোটার কার্ড: কোনও ব্যক্তির মৃত্যুর পরে তাঁর ভোটার কার্ড বাতিল করার কথা। সে ক্ষেত্রে পরিবারের সদস্য বা উত্তরাধিকারীকে স্থানীয় নির্বাচন কমিশনের অফিসে যেতে হবে। একটি ফর্ম ভর্তি করতে হবে। তার পরে মৃত্যুর শংসাপত্রের সঙ্গে ভোটার কার্ড জমা দিতে হবে নির্বাচন কমিশনের অফিসে। এতেই বাতিল হবে সেই কার্ড।

মৃত ব্যক্তির পাসপোর্টেরই বা কী হবে?

মৃত ব্যক্তির পাসপোর্টেরই বা কী হবে?


পাসপোর্ট: এখনও পর্যন্ত মৃত ব্যক্তির পাসপোর্ট বাতিল করার কোনও বিধান নেই। তবে ১০ বছর অন্তর পাসপোর্ট নবীকরণ করাতে হয়। তা না হলে এটি এমনিই বাতিল হয়ে যায়। তবে মৃত ব্যক্তির পরিবারের সদস্য এবং উত্তরাধিকারীদের উচিত পাসপোর্টটি যত্ন করে রাখা। কারণ বেহাত হলে তার অপব্যবহার হতে পারে।

• আধার কার্ড: পাসপোর্টের মতোই মৃত ব্যক্তির আধার কার্ড বাতিল করার কোনও প্রক্রিয়া এখনও নেই। এ ক্ষেত্রেও মৃত ব্যক্তির পরিবারের সদস্য বা উত্তরাধিকারীকে আধার কার্ডটি সাবধানে রাখতে হবে। সেটি বেহাত হলে তার অপব্যবহার হতে পারে।

আরও পড়ুন

Advertisement