Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Home Cleaning

Cleaning Tips: রান্নাঘরের তেলচিটে টাইলস নিয়ে হয়রান? ফ্রিজে বরফ থাকলে চিন্তা কী

রান্নাঘর পরিষ্কার করা বেশ ঝক্কির কাজ। এই নিয়ে সকলেই চিন্তায় থাকেন। কিন্তু কিছু সহজ উপায়ে চটপট মুছে যাবে সব তেলকালি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২১ ১০:১৩
Share: Save:

রান্নাঘর পরিষ্কার করা নিয়ে নেকেই দুশ্চিন্তায় থাকেন। বিশেষ করে গ্যাসের উপরের টাইল্‌স। রান্নার যত তেলকালি সব গিয়ে জমে ওখানেই। এবং দীর্ঘ দিন ধরে সেগুলি জমে গেলে পরিষ্কার করা আরও মুশকিল হয়ে পড়ে। তাই মাঝেমাঝেই পরিষ্কার করে রাখলে বেশি সমস্যা হবে না। কিন্তু কী ভাবে এই তেলচিটে টাইলস পরিষ্কার করা যায়? জেনে নিন কিছু সহজ উপায়।

বাসন মাজার সাবান

যে লিক্যুয়িড সাবান দিয়ে বাসন পরিষ্কার করেন, সেই দিয়েই টাইলসের তেলকালি সবচেয়ে ভাল পরিষ্কার হবে। একটু গরম জলে সামান্য লিক্যুয়িড গুলে নিয়ে একটি পাতলা কাপড় দিয়ে ঘষে ঘষে মুছে নিন।

বেকিং সোডা

টাইলসের কোণগুলি পরিষ্কার করা খুব মুশকিল। একটু জল আর বেকিং সোডা মিশিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে ফেলুন। তারপর এই কোণগুলিতে সেই পেস্ট লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। তারপর একটি পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বরফ

যদি রান্নাঘরের সিঙ্ক বা টাইলস থেকে আঁশটে দুর্গন্ধ বেরোয়, তাহলে লেবুর রস মাখিয়ে নিন। তারপর তার উপর দিয়ে বরফ ঘষে নিন। দেখবেন নোংরা পরিষ্কার হয়ে সব দুর্গন্ধ চলে গিয়েছে। এ ছাড়া ভিনিগার আইস ট্রেতে ঢেলে বরফ জমিয়ে নিতে পারেন। সেই বরফ দিয়ে সরাসরি পরিষ্কারও করতে পারেন।

ভিনিগার

দু’কাপ ভিনিগার এবং দু’কাপ জল মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে টাইলসে স্প্রে করুন। কিছুক্ষণ রেখে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন।

ব্লিচ

অনেক দিনের জমা তেলকালি পরিষ্কার করা বেশ কষ্টকর। সে ক্ষেত্রে জল এবং ব্লিচ মিশিয়ে টাইলে লাগিয়ে নিন। তারপর একটি কাপড় দিয়ে মুছে ফেলুন। তবে ব্লিচ ব্যবহার করলে অবশ্যই গ্লাভস পরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE