Advertisement
১১ মে ২০২৪
Salt Adverse Effect

Salt hacks: ডিম পচা কি না বলে দেবে নুন? নুনের অজানা কয়েকটি ব্যবহার জেনে নিন

নুন দিয়ে রান্না করা ছাড়া টুকটাক জিনিস পরিষ্কারও করা যায়। কিন্তু এগুলো ছাড়াও ঘরোয়া নানা কাজে লাগে নুন।

নুনের অনেক গুণ।

নুনের অনেক গুণ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ১৫:৪৩
Share: Save:

রান্নাঘরের সবচেয়ে প্রয়োজনীয় সামগ্রী বোধহয় নুন। এটি ছাড়া যত ভালই রান্না করুন, তার দফা রফা। এই আবশ্যিক উপাদানটি ঘরদোর পরিষ্কার করতেও নানা সময় কাজে লাগে। তবে এখানে নুনের এমন কিছু ব্যবহারের কথা রইল, যেগুলি একেবারেই অজানা।

১) ডিম কিনে এনে রান্না করার আগেই যদি বুঝতে পারেন ডিমগুলো সব টাটকা কি না, তাহলে কেমন হয়! এই জিনিসটি সহজেই করতে পারেন নুন দিয়ে। একটি গ্লাসে জল নিয়ে তাতে ২ টেবিল চামচ নুন মেশান। এবার এই নুন মেশানো জলে ডিমটি ডুবিয়ে দিন। ডিম ডুবে গেলে বুঝবেন ডিমটি ঠিক আছে। আর যদি ডিমটি ভেসে থাকে, তা হলে বুঝতে হবে ডিমটি পচা।

২) এক বার ডেনিম পরার অভ্যাস হয়ে গেলে, চটজলদি বেরোনোর সময়ও ডেনিমই পরতে ইচ্ছে করে। তবে প্রায়শই ব্যবহার হওয়ায় ডেনিমের রং তার স্বাভাবিক ঔজ্জ্বল্য হারাতে পারে। একটি বালতিতে জল ও নুন মিশিয়ে তাতে ডেনিম ভিজিয়ে রাখুন। ডেনিমের উজ্জ্বল রং ফিরে পাবেন।

৩) ঘরের ফুলদানিতে কৃত্রিম ফুল রেখেছেন? কৃত্রিম ফুল রাখার সমস্যা হল প্রায়শই তাতে ধুলো জমে। এই ফুলগুলি পরিষ্কার করতেও কাজে লাগবে নুন। একটি ঝোলা ব্যাগে নুন ও কৃত্রিম ফুল নিয়ে ভাল করে ঝাঁকান। বার করে মুছে নিন, তাহলেই পরিষ্কার হয়ে যাবে ফুল।

ডিম ভাল না খারাপ, সেটাও বোঝা যাবে নুনের সাহায্যে।

ডিম ভাল না খারাপ, সেটাও বোঝা যাবে নুনের সাহায্যে।

৪) হাতের ত্বকের মৃত কোষ দূর করতেও ব্যবহার করতে পারেন নুন। এর জন্য একটু মোটা দানার নুন প্রয়োজন। হাত জলে সামান্য ভিজিয়ে নিয়ে এই নুন দিয়ে ঘষলে মৃত কোষ দূর হবে।

৫) হলদে দাঁত থেকে মুক্তি পাওয়ার জন্য কত কী-ই না করেন! জানেন কি, নুন হলদে দাঁত থেকেও মুক্তি দিতে পারে? দাঁত মাজার ব্রাশে মাজন নিয়ে উপরে সামান্য নুন ছড়িয়ে মাজুন, দাঁতের হলদে ছোপ দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Life Hacks Coocking Salt Adverse Effect
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE