Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Beauty

Mint: ব্রণর জ্বালায় জর্জরিত? শান্তি দিতে পারে পুদিনা পাতা

দিন দিন জীবনধারা বদলের সঙ্গে বাড়ছে ত্বকের সমস্যাও। কারও ব্রণর অসুবিধা, কারও বা মুখে দাগ-ছোপ। সব সমস্যার সমাধান করা যেতে পারে ঘরে বসেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ২১:২৮
Share: Save:

ব্যস্ত জীবনে রোজের নিয়মে বিঘ্ন ঘটেই। তার জের নানা ভাবে পড়ে শরীরের উপরে। খাওয়াদাওয়ায় অনিয়ম, কম জল খাওয়া, অতিরিক্ত সময় ধরে কাজ— সব কিছুই প্রভাব ফেলে। ঘুম নষ্ট হয়। হজমের গোলমাল তো থাকেই। আর সে সবের প্রতিফলন দেখা দেয় ত্বকের স্বাস্থ্যের উপরে।

দিন দিন জীবনধারা বদলের সঙ্গে বাড়ছে ত্বকের সমস্যাও। কারও ব্রণর অসুবিধা, কারও বা মুখে দাগ-ছোপ। সব সমস্যার সমাধান করা যেতে পারে ঘরে বসেই। কিছু পুদিনা পাতা নিয়ে এলেই হল।

ত্বকের কী কী সমস্যার সমাধান করতে পারে পুদিনা পাতা?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) ব্রণ: পুদিনা পাতার ওষধি গুণ রয়েছে। এতে আছে ভিটামিন এ এবং স্যালিক্লিক অ্যাসিড। সঙ্গে ব্যাক্টিরিয়া ও ফাঙ্গাসের সঙ্গে লড়ার ক্ষমতাও রয়েছে অঢেল। কী করতে হবে? শুধু পুদিনা পাতা বেটে মিনিট পনেরো মুখে মেখে রাখলেই হবে। কয়েক দিনেই মিলবে ফল।

২) দাগ-ছোপ: চোখের তলায় কালি পড়তে বেশি সময় লাগে না। কয়েক রাত টানা কাজ করলেই সেই কালি হয়ে যায় নিত্য সঙ্গী। পুদিনা পাতায় আছে অ্যান্টি-অক্সিড্যান্ট। চোখের তলায় রাতভর পুদিনা পাতা বাটা লাগিয়ে রাখলে দাগ চলে যাবে কয়েক দিনেই।

৩) ঔজ্জ্বল্য: খাওয়া-ঘুমের অনিয়ম কয়েক দিনেই চেহারার ঔজ্জ্বল্য উড়িয়ে দেয়। তা ফেরাতে পুদিনার রসে ভরসা রাখা যায়। এতে আছে প্রদাহ কমানোর ক্ষমতা। সঙ্গে মুখে জমে থাকা ময়লাও পরিষ্কার করে। সবে মিলে কয়েক দিনেই ফিরিয়ে আনতে পারে ত্বকের ঔজ্জ্বল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

home remedies Skin care Beauty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE