Advertisement
২৩ এপ্রিল ২০২৪
water

Drinking: কোন খাবার খাওয়ার পরেই জল খেতে নেই

কিছু কিছু খাবার খাওয়ার পরে পেটে জল গেলে ক্ষতি হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২১ ১৮:২৯
Share: Save:

শরীর সতেজ এবং সুস্থ রাখার সবচেয়ে জরুরি জিনিস হল জল। দিনে অন্তত ৩-৪ লিটার জল খাওয়া দরকার। এ সব কথা হয়েই থাকে। কিন্তু এর মানে কি যখন-তখন জল খেলেই হল? তা কিন্তু একেবারেই নয়।

বিশেষ করে কয়েকটি খাবার খাওয়ার পরে সঙ্গে সঙ্গে জলের গ্লাসে চুমুক না দেওয়াই ভাল।

১) ছোলা বা চানা খাওয়ার পরেই কখনও জল খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। তা জল খেলে নিলে কমে যায়। ফলে ছোলা হজম হতে আরও সময় নেয়। তাতে পেটের গোলমাল হতে পারে। ফলে ছোলা খাওয়ার পরে বেশ সচেতন ভাবে জল থেকে দূরে থাকতে হবে।

২) ফল খেয়েও সঙ্গে সঙ্গে জল খেতে নেই। কেন? ফলে এমনিতেই ৮০-৯০ শতাংশ জল থাকে। সঙ্গে থাকে নানা ধরনের উপাদান। থাকে চিনি থেকে সাইট্রিক অ্যাসিড, সবই। তার উপরে সঙ্গে সঙ্গে জল পড়লে কাশি হতে পারে। পেটের গোলমালও হতে পারে। ফল খাওয়ার পরে অন্তত ৪৫ মিনিট জলের বোতল রাখতে হবে দূরে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

৩) আইসক্রিম খাওয়ার সঙ্গে সঙ্গেও জল খেলে ক্ষতি হতে পারে। এ কারণেই অনেকের দাঁত শিরশির করে। দাঁতের জোরও কমতে পারে। সঙ্গে গলা ব্যথাও হতে পারে। অন্তত ১৫ মিনিট পরে জল খান। তবে সব সমস্যাই রাখা যাবে দূরে।

৪) চা-কফি পানের পরেও সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত হয় খুব গরম বা অতি ঠান্ডা অবস্থায় খেয়ে থাকেন অধিকাংশে। তখন কিছু ক্ষণের জন্য হজমের প্রক্রিয়া একটু ধীর হয়ে যায়। তার পরেই সঙ্গে সঙ্গে যদি কেউ জল খায়, তবে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Indigestion Drinking Wate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE