Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Electric Shock

Electric Shock: বাড়িতে কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে কী করবেন?

কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে, সেই অবস্থায় তাঁর গায়ে হাত দেওয়া যাবে না। তা হলে যিনি হাত দেবেন বা আক্রান্তকে বিদ্যুৎ থেকে মুক্ত করতে যাবেন তিনিও বিদ্যুৎস্পৃষ্ট হবেন।

এমন প্লাগ থেকেও বিদ্যুৎস্পৃষ্ট হতে পারেন যে কেউ।

এমন প্লাগ থেকেও বিদ্যুৎস্পৃষ্ট হতে পারেন যে কেউ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ১৯:১১
Share: Save:

প্রত্যেকের বাড়িই নানা ধরনের যন্ত্রে ভর্তি। তার বেশির ভাগই বিদ্যুৎচালিত। এর যে কোনটি থেকেই আচমকা কেউ কখনও বিদ্যুৎস্পৃষ্ট হতে পারেন। এমন ঘটনা যদি ঘটে, তা হলে কী করবেন, তা আগে থেকে জেনে রাখা দরকার।

• প্রথমেই মনে রাখতে হবেন, কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে, সেই অবস্থায় তাঁর গায়ে হাত দেওয়া যাবে না। তা হলে যিনি হাত দেবেন বা আক্রান্তকে বিদ্যুৎ থেকে মুক্ত করতে যাবেন তিনিও বিদ্যুৎস্পৃষ্ট হবেন।

• কেউ বিদ্যুৎস্পৃষ্ট হলে সঙ্গে সঙ্গে বাড়ির মেইন সুইচ-টি বন্ধ করে দিতে হবে।

• কাঠের বা প্লাস্টিকের লাঠি দিয়ে ধাক্কা দিয়ে আক্রান্তকে বিদ্যুতের উৎস থেকে আলাদা করতে হবে। কোনও ধাতব লাঠি ব্যবহার করা যাবে না।

• যদি লাঠি না থাকে, তা হলে একেবারে শুকনো কাপড় দিয়ে ধরে তাঁকে বিদ্যুতের উৎস থেকে আলাদা করতে হবে।

• এ বার দেখতে হবে আক্রান্ত ব্যক্তির শ্বাস চলাচল স্বাভাবিক কি না। যদি তা না হয়, যদি শ্বাস বন্ধ হয়ে যায়, তা হলে কৃত্রিম ভাবে তাঁর শ্বাস চালু করার চেষ্টা করতে হবে। পরিসংখ্যান বলছে, তিন মিনিটের ভিতরে শ্বাস চালু করা গেলে বেশির ভাগ আক্রান্তই বেঁচে যান।

আক্রান্তের যত্ন নেবেন কী ভাবে?

আক্রান্তের যত্ন নেবেন কী ভাবে?

• আক্রান্ত মানুষটির শ্বাস স্বাভাবিক থাকলে তাঁকে চিৎ করে শুইয়ে দিন। কোমর থেকে পা একটু উঁচু জায়গায় রাখুন। এতে শ্বাস নিতে সুবিধা হবে।

• ওঁর গলা শুকিয়ে গেলে অল্প জল খেতে দিন। গায়ে বা মাথায় জল লাগতে দেবেন না।

• আক্রান্ত মানুষটি যদি কিছু খেতে পারেন, তা হলে তাঁকে গরম দুধ বা চা দিন।

মনে রাখবেন, এ সবের পরেও চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। এমন দুর্ঘটনা ঘটলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আর বিদ্যুতের যে উৎস থেকে দুর্ঘটনাটি ঘটেছে, কোনও পেশাদারকে ডেকে সেই জায়গাটির মেরামত করিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Shock
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE