Advertisement
২২ জুলাই ২০২৪

শরীরচর্চায় অনীহা, ডায়েটও করতে পারছেন না! নিয়মিত রোগা হওয়ার ওষুধ খেলে কী হতে পারে জানেন?

গোটা শীত জুড়ে এত বিয়েবাড়ি, জন্মদিন, পার্টির নিমন্ত্রণ। ভাল-মন্দ খাবারের সামনে দিয়ে শুধু ঘুরে আসতেও মন চায় না। তাই শেষমেশ রোগা হওয়ার ‘শর্টকাট’ ওষুধ খেতে শুরু করেছেন নিয়মিত।

Image of Weight Loss

দোকান থেকে রোগা হওয়ার ‘শর্টকাট’ ওষুধ কিনে খেতে শুরু করেছেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ২০:১২
Share: Save:

কোনও কালেই সকালে ঘুম ভাঙত না। এখন তো আবার শীতকাল। অফিসে বেরনোর ঘণ্টা খানেক আগে উঠে স্নান, খাওয়াদাওয়া করে কোনও মতে বেরিয়ে পড়তে হয়। আলাদা করে শরীরচর্চা করার সময় একেবারেই থাকে না। রাতে বাড়ি ফিরে যে একটু হাত-পা নাড়াবেন, তারও উপায় নেই। এতটাই ক্লান্তি আসে যে শরীরচর্চা করার কথা মাথাতেও আসে না। তাই মনে মনে ভেবেই রেখেছেন যা করার ডায়েট দিয়েই করতে হবে। রোগা হতে গেলে কোনও একটা পছন্দের বিষয় ত্যাগ তো দিতেই হবে। কিন্তু গোটা শীত জুড়ে এত বিয়েবাড়ি, জন্মদিন, পার্টির নিমন্ত্রণ যে ভাল-মন্দ খাবারের সামনে দিয়ে শুধু ঘুরে আসতেও মন চায় না। তাই শেষমেশ দোকান থেকে রোগা হওয়ার ‘শর্টকাট’ ওষুধ কিনে খেতে শুরু করেছেন নিয়মিত। জানেন এই ওষুধ আপনার শরীরে কী কী ক্ষতি করছে?

১) হার্টের সমস্যা

এই ধরনের ওষুধ নিয়মিত খেলে রক্তের চাপ বেড়ে যেতে পারে। যা হার্টের জন্য মোটেই ভাল নয়। অনিয়ন্ত্রিত হৃদ্‌স্পন্দন, উচ্চ রক্তচাপ থেকে স্ট্রোক, হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়।

২) পেটের সমস্যা

রোগা হওয়ার ওষুধ খেলে গোটা পরিপাকতন্ত্র ভেঙে পড়ে। কারও হজমের সমস্যা দেখা দেয় তো কারও কোষ্ঠকাঠিন্য। ওষুধের মধ্যে থাকা বিভিন্ন রকম রাসায়নিক নানা রকম প্রভাব ফেলতে শুরু করে।

৩) মানসিক সমস্যা

বাজারচলতি এই ওষুধগুলি হরমোনের উপর মারাত্মক প্রভাব ফেলে। যা মন, মেজাজ খারাপ করে তো বটেই, স্বাভাবিক শারীরবৃত্তীয় কর্মকাণ্ড পণ্ড করে। এর ফলে অনিদ্রাজনিত সমস্যাও দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE