Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Amsterdam Red Light District

বেড়াতে গিয়ে আমস্টারডামের মায়াবী পাড়ায় গাঁজার আড্ডা আর নয়, নতুন নিষেধাজ্ঞা সে দেশে

বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতেই আইনে এই বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Image of Amsterdam city

ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
আমস্টারডাম শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:০৩
Share: Save:

নেদারল্যান্ডসের রাজধানী শহরটি দেশ-বিদেশের পর্যটকদের টানে নানা কারণে। তার মধ্যে একটি অবশ্য হল নিষিদ্ধ নেশা।

গাঁজা এবং বিভিন্ন মাদকের জন্য বিখ্যাত আমস্টারডামের সব যৌনপল্লিতে নিষিদ্ধ হতে চলেছে গাঁজা। প্রশাসনের তরফে জানানো হয়েছে, আগামী মে মাসের মাঝামাঝি সময় থেকেই চালু হবে এই নিয়ম। সেখানকার বাসিন্দাদের অভিযোগের ভিত্তিতেই আইনে এই বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনেক দিন ধরেই অভিযোগ ছিল, ওই এলাকা সংলগ্ন অঞ্চলগুলিতে রাত বিরেতে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। কারণ, ভোর ৩টে পর্যন্ত খোলা থাকে বিভিন্ন জেলার যৌনপল্লিগুলি। সব সময়ে না হলেও অনেক সময়েই তাদের মধ্যে চলে বাক-বিতণ্ডা। যা সাধারণ মানুষের জীবনে প্রভাব ফেলে। এ ছাড়াও এই ধরনের নিষিদ্ধ মাদক সেবনের ফলে শহরে বাড়তে থাকা অপরাধমূলক কাজে লাগাম টানতেও এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সে দেশের সরকার।

শুধু গাঁজা খাওয়ায় নিষেদ্ধাজ্ঞা নয়, প্রশাসনের তরফে ঘোষণা হয়েছে শহরের সব রেস্তরাঁ বা পানশালা রাত দু’টোর মধ্যে বন্ধ করে দিতে হবে। এমনকি, সপ্তাহান্তের দুটো দিন রাত ১টার পর শহরে নতুন কোনও পর্যটকের আসা যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amsterdam Red Light District Amsterdam Weed
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE