Advertisement
০২ মে ২০২৪
New Features on Google

নগ্ন ছবি এলেই ঝাপসা হয়ে যাবে, নিরাপত্তায় নয়া পদক্ষেপ গুগলের

ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়াতে নতুন নিয়ম আনছে গুগল।

Symbolic image of blurry object

ঝাপসা হবে ‘ইয়ে’ ছবি। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪৩
Share: Save:

নগ্ন ছবি এলেই ভ্যানিশ! সাইবার নিরাপত্তা এবং ব্যক্তিগত তথ্য অন্যের কাছে গোপন রাখতে এ বার আরও কড়া হচ্ছে গুগল। গুগলে বিনে পয়সায় ‘নীল’ ছবি দেখা সম্পূর্ণ নিষিদ্ধ হয়েছিল কিছু দিন আগেই। এ বার থেকে চাইলেও খুঁজে পাওয়া যাবে না বিবস্ত্র ছবি। নগ্ন ছবি এলেই ঝাপসা হয়ে যাবে। এমনই ব্যবস্থা করেছে গুগল।

গুগলের তরফে জানানো হয়েছে, অনেকেই বীভৎস ছবি দেখে ভয় পান। জ্ঞানও হারিয়ে ফেলেন। তাই শুধু নগ্ন ছবিই নয়, দুর্ঘটনায় বিকৃত চেহারা, খুন, রক্তারক্তি এবং আত্মহত্যার মতো আপত্তিকর সব ছবিই ‘ব্লার’ করে ব্যবহারকারীর ফোন, ল্যাপটপ বা কম্পিউটারের স্ক্রিনে ফুটে উঠবে। তথ্যপ্রযুক্তির সক্রিয়তায় উপর নির্ভর করে নিজে থেকেই তেমন ছবি নির্বাচন করে ফেলবে গুগল। কারও এই বৈশিষ্ট্যটি অপছন্দ হলেও সেটিংসে কোনও পরিবর্তন করা যাবে না।

তবে আইন যেমন আছে, আইনের ফাঁকও আছে। ১৮ বছরের নীচে ব্যবহারকারীদের আপত্তিকর কোনও ছবি দেখতে না দিলেও সাবালকদের ক্ষেত্রে নিয়মটি অন্য রকম। তাঁরা যদি চান গুগলের ‘সেফ সার্চ’ বোতামটি বন্ধ করে দিতেই পারেন। সে ক্ষেত্রে আর এমন নিয়মের কড়াকড়ি থাকবে না বলেই সংস্থার তরফে জানানো হয়েছে। আগামী মাস থেকেই চালু হবে এই নয়া সুবিধা। শুধু তা-ই নয়, নতুন এই নিয়মটি আপডেট হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ ১৫ মিনিটে গুগলে খোঁজা সব তথ্য মুছে যাবে বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google New Features Safety Rule safety measures
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE