Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kidney Problem

কিডনির সমস্যার কথা জানতে মোবাইল অ্যাপ

ওই দুই চিকিৎসক, এ শহরের স্মার্ত পুলাই এবং পটনার জামশেদ আনোয়ার জানান, যে কেউ খুব সহজেই নিজের মোবাইলে ওই অ্যাপ ডাউনলোড করতে পারবেন পুরোপুরি বিনামূল্যে।

An image of kidney

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২৪ ০৮:৪৪
Share: Save:

শরীরে গোপনে কিডনির কোনও সমস্যা তৈরি হচ্ছে কি না, কিংবা তৈরি হয়ে থাকলেও কী পদক্ষেপ করা উচিত, তা জানার পথ সহজ করতে চালু হল অ্যাপ। সাধারণ মানুষের সুবিধার্থে যা তৈরি করেছেন দুই নেফ্রোলজিস্ট। শনিবার শহরের একটি হোটেলে ‘নো ইয়োর কিডনি’ অ্যাপটির সূচনা হল।

ওই দুই চিকিৎসক, এ শহরের স্মার্ত পুলাই এবং পটনার জামশেদ আনোয়ার জানান, যে কেউ খুব সহজেই নিজের মোবাইলে ওই অ্যাপ ডাউনলোড করতে পারবেন পুরোপুরি বিনামূল্যে। সেখানে শারীরিক সমস্যা বা জীবনযাত্রার বিষয়গুলি নথিভুক্ত করলেই কিছু পরীক্ষার কথা জানা যাবে। এর পরে সেই পরীক্ষার রিপোর্ট আবার
অ্যাপে নথিভুক্ত করলে কোন বিষয়ের চিকিৎসককে দেখাতে হবে, তার পরামর্শ মিলবে। পাশাপাশি, যে কোনও মানুষ ওই অ্যাপের মধ্যেই নিজের বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষার রিপোর্টের রেকর্ড রাখতে পারবেন। আবার ডায়ালিসিস, প্রতিস্থাপন, ডায়েট ছাড়াও কিডনি সংক্রান্ত যে কোনও প্রশ্নোত্তর বা তথ্য মিলবে বাংলা, হিন্দি, ইংরেজি ভাষায়। তার বাইরেও কোনও প্রশ্ন জানালে সেগুলির উত্তর দেবেন ওই দুই চিকিৎসক।

স্মার্ত বলেন, ‘‘কিডনির সমস্যায় প্রথমে কোনও উপসর্গ থাকে না। ফলে, বেশির ভাগ রোগীই চূড়ান্ত পর্যায়ে চিকিৎসকের কাছে আসেন। এই অ্যাপের মাধ্যমে মানুষ প্রথম থেকেই সজাগ হতে পারবেন।’’ এ দিন সূচনা অনুষ্ঠানে রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা প্রদীপ মিত্র-সহ অন্যেরা উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE