Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bizarre

মকর সংক্রান্তি উপলক্ষে ৩৭৯ রকম খাবারের পদ দিয়ে ‘জামাই আদর’, জানেন কোন প্রদেশে হয়?

৩৭৯ রকম পদ রান্না করার কথা কেউ কল্পনা করতে পেরেছেন কোনও কালে? তা-ও আবার প্রতিটি রান্নার স্বাদ একে অপরের থেকে সম্পূর্ণ আলাদা।

৩৭৯ রকম পদ রান্না করার কথা কেউ কল্পনা করতে পেরেছেন কোনও কালে?

৩৭৯ রকম পদ রান্না করার কথা কেউ কল্পনা করতে পেরেছেন কোনও কালে? ছবি- টুইটার।

সংবাদ সংস্থা
বিশাখাপত্তনম শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ১৬:০৪
Share: Save:

‘রাজকীয়’ বললেও কম বলা হয়। এমনই খাবারের বাহার। মকর সংক্রান্তিতে যেমন বাংলায় ঘরে ঘরে পালিত হয় পৌষপার্বণ, তেমনই ভারতের দক্ষিণ প্রান্তে সাড়ম্বরে পালিত ‘পোঙ্গল’ উৎসব। সেই উপলক্ষেই অন্ধ্রপ্রদেশের এলুরুর বাসিন্দা, পেশায় ব্যবসায়ী ভিমা রাও এবং তাঁর স্ত্রী ঠিক করেন, তাঁদের একমাত্র জামাইকে থালা সাজিয়ে নানা রকমের খাবারের পদ খাইয়ে একেবারে চমকে দেবেন। অবশ্য এই প্রথা নতুন নয়। অন্ধ্রপ্রদেশে এমন রীতি চলে আসছে বহু যুগ ধরেই। কিন্তু তাই বলে ৩৭৯ রকম পদ রান্না করার কথা কেউ কল্পনা করতে পেরেছেন কোনও কালে?

অবশ্য গত বছরই পশ্চিম গোদাবরী জেলার এক দম্পতি তাঁদের জামাইকে বছরের প্রতিটি দিনের হিসাবে একটি করে, মোট ৩৬৫টি খাবারের পদ রান্না করে দিয়েছিলেন। তবে এ বার সেই সংখ্যাটা ছাপিয়ে গিয়েছে।

কিছু দিন আগেই ভীমা রাওয়ের মেয়ে কুসুমার সঙ্গে মুরলীধরনের বিয়ে হয়। বিয়ের পর এটিই তাঁদের প্রথম সংক্রান্তি। তাই শ্বশুর-শাশুড়ি হিসাবে নতুন জামাইকে চমকে দেওয়াই উদ্দেশ্য ছিল।

ওই ব্যক্তির জামাই, পেশায় স্থাপত্যশিল্পী বুদ্ধ মুরলীধরন বলেন, “এই বিশেষ উৎসব উপলক্ষে জামাই আদরের কথা আমি আগেই শুনেছিলাম। তাই রাও পরিবারের থেকে বিয়ের প্রস্তাব পেয়ে আর সময় নষ্ট করিনি। খাবারের এত পদ দেখে প্রথমে চমকে গেলেও একটু একটু করে সব ক’টি পদ চেখে দেখেছি।”

মা-বাবার আয়োজন দেখেন মুগ্ধ মেয়েও। কুসুমা বলেন, “গত ১০ দিন ধরে আমার মা-বাবা একটু একটু করে এত কিছু জোগাড় করেছেন। ৩৭৯টি খাবারের পদ যে হতে পারে, তা ভাবতেই পারিনি আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Andhra Pradesh Makar Sankranti
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE