Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Acne Cure

Acne-free Skin: ব্রণর সমস্যা থেকে মুক্তি চান? রোজ খান ৫ রকম খাবার

উল্টোপাল্টা খাওয়াদাওয়া, হরমোনের তারতম্য, মানসিক উদ্বেগের কারণে ব্রণর সমস্যা দেখা দেয়। কারও ত্বক একটু বেশি তৈলাক্তও হয়। তাতে সঙ্কট বাড়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩২
Share: Save:

শীত-গ্রীষ্ম-বর্ষা সব সময়েই ত্বকের যে সমস্যাটি বেশি মাথাচাড়া দিয়ে ওঠে, সেটা হল ব্রণ। তৈলাক্ত ত্বক হলে এমনিই ব্রণ হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ ছাড়া বেশি পরিমাণে যদি ভাজাভুজি খাওয়া হয়ে যায়, তা হলেও এই ত্বকে ব্রণর সমস্যা বাড়তে পারে। ব্রণর হাত থেকে বাঁচতে অনেক ধরনের রূপটানেও কাজ হয়নি তো? এ বার নজরটা ঘোরান খাবারের দিকে। ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতে ডায়েটে রাখুন কয়েকটি খাবার।

কমলা লেবু

মূলত শীতের ফল হলেও এখন সারা বছরই পাওয়া যায়। ব্রণর হাত থেকে বাঁচতে রোজ একটি করে কমলা লেবু খান। কমলা লেবুর রস করেও খেতে পারেন। এর ফলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বক হয়ে উঠবে নিখুঁত।

বাদাম

টুকটাক মুখ চালানোর সময়ে অন্য কিছু না খেয়ে এক মুঠো বাদাম খান। কাজু, পেস্তা, চিনা বাদাম, আখরোটে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এগুলিতে থাকা স্বাস্থ্যকর ফ্যাট শরীরকে গরম রাখে ও ত্বকে অস্বাস্থ্যকর তেল জমতে দেয় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রাজমা

ব্রণ কমানোর চিকিৎসার অন্যতম উপাদান জিঙ্ক। তাই জিঙ্কসমৃদ্ধ খাবার খেতে হবে। রাজমাতেও বেশ ভাল পরিমাণে জিঙ্ক রয়েছে। রাজমা দিয়ে তরকারি বানিয়ে খান, কমবে ব্রণর সমস্যা।

গাজর

ভিটামিন এ ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণর ব্যথা-সংক্রমণ তো কমেই, এমনকি দাগও কমাতে পারে এই ভিটামিন। গাজরে রয়েছে ভিটামিন এ। তাই রোজ স্যালাড বা সুপে গাজর রাখতে ভুলবেন না।

গ্রিন টি

চা ছাড়া কাজে মন বসে না? গ্রিন টি খাওয়ার অভ্যাস তৈরি করুন। শরীরের পক্ষে গ্রিন টি এমনিই উপকারি। এ ছাড়া এতে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্ট ব্রণ কমাতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Cure Beauty Skin care Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE