Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Weight Loss: কিছুতেই ওজন কমছে না? পাঁচ রকম জলখাবারে রয়েছে সমাধান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:০৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অনেক সময়ে বিভিন্ন অনিয়ম বা শরীরের প্রতি অবহেলার কারণে আমাদের ওজন খুব দ্রুত বেড়ে যায় বা কমে যায়, কিন্তু সেটা কখনওই গঠনমূলক নয়। বরং তাতে আমাদের শরীরের ক্ষতিটাই বেশি হয়। অবহেলা বা অনিয়মের কারণে ওজনের ঘাটতি হয়ে গেলে সেটা শারীরিক অসুস্থতা ডেকে আনতে পারে।

আবার অন্য দিকে ঠিকঠাক খাদ্যাভ্যাস এবং শরীরচর্চার মাধ্যমে আপনার বাড়তি ওজন কমাতে পারলে তা শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। উপযুক্ত খাবার খেলে তা তা আপনার অসময়ে বাড়তি খাওয়ার ইচ্ছেকে কমাতে পারবে। এতে ওজন ঝরাতে সুবিধে হবে।

দিনের প্রথম খাওয়াটা শারীরিক দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারণে আপনি যদি আপনার ওজন নিয়ে চিন্তিত হন, তা হলে আপনার সকালের খাওয়ার দিকে বাড়তি নজর দিতেই হবে।

পোহা
ওজন কমানোর জন্য পোহার থেকে বেশি উপকারি পদ আর খুব একটা নেই। পোহায় ক্যালরির পরিমাণ কম থাকে, এ ছাড়াও পোহার ক্ষেত্রে হজমের সমস্যা হয় না। পোহা এক দিকে যেমন সুস্বাদু তেমন অন্য দিকে আপনার শারীরিক সুস্থতার জন্যেও অত্যন্ত কার্যকরী।

সব্জি দিয়ে ডালিয়া
ডালিয়া ওজন কমানোর ক্ষেত্রে খুবই কার্যকর হতে পারে। ডালিয়া মিষ্টি হোক বা নোনতা, সব ক্ষেত্রেই এই পদটি অত্যন্ত পুষ্টিকর। কিন্তু যদি আপনি ওজন কমানোকে বাড়তি গুরুত্ব দেন, তা হলে সব্জি দিয়ে ডালিয়া করলে তা আরও বেশি পুষ্টিকর হবে। তার সঙ্গে সঙ্গে আপনার অসময়ে খাওয়ার ইচ্ছেকে দমন করতে সাহায্য করবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


ডিম
সকালে খাওয়ার জন্য সব থেকে প্রচলিত খাদ্যের মধ্যে অন্যতম হল ডিম। ডিমের মধ্যে প্রোটিনের মাত্রা অনেকটাই বেশি থাকে। এ ছাড়াও ডিমের মধ্যে আরও অনেক পরিপোষক থাকে যা আপনার সকালের খাওয়াকে আরও পুষ্টিকর করে তুলতে সক্ষম। ডিম সিদ্ধ, অমলেট, বা অন্য যে কোনও ধরণের ডিমের পদ যা সচরাচর সকালে আমরা খেয়ে থাকি, তা আপনার শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কলা
ক্যালরি কম থাকার পাশাপাশি কলার আরও অনেক শারীরিক সুবিধা আছে। কলা অনেকক্ষণ পর্যন্ত আপনার পেটকে ভর্তি রাখে, যার ফলে আপনার শরীরের শক্তি সঞ্চয়েরও চিন্তা কম থাকে, এবং আপনার অসময়ে খাওয়ার ইচ্ছেও কম থাকে। যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্য সকালের খাওয়ায় কলা থাকে অত্যন্ত জরুরী।

মুগ ডালের গলা রুটি
আপনার সকালের ডায়েটে প্রোটিনের ঘাটতি থাকলে মুগ ডালের থেকে ভাল উপায় খুব একটা কিছু নেই। মুগ ডালের কারণে শরীরের খিদে পাওয়ার হরমোন ঘ্রেলীনের মাত্রা কম থাকে, যার ফলে আপনার খাওয়ার ইচ্ছে কম থাকে এবং ওজন কমাতে সাহায্য করে। সকালে আপনার ডায়েটে মুগ ডালের গলা রুটি থাকলে তা আপনার শরীরকে ফিট রাখার পাশাপাশি আপনার বাড়তি ওজন ঝরানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

আরও পড়ুন

Advertisement