Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Apple

Apple Car: গাড়ি চললেও বমি পাবে না, থাকবে না জানলা! নতুন ধরনের গাড়ি বাজারে আনছে অ্যাপল

ইতিমধ্যেই চালকবিহীন গাড়ি বাজারে আনার কথা ঘোষণা করেছে ইলন মাস্কের সংস্থা টেসলা। এ বার সেই পথে হাঁটল অ্যাপলও। কারা এগিয়ে?

কী কী বৈশিষ্ট্য থাকছে অ্যাপলের গাড়িতে

কী কী বৈশিষ্ট্য থাকছে অ্যাপলের গাড়িতে ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২১ মে ২০২২ ১৩:৫৯
Share: Save:

দীর্ঘ দিন ধরেই চলছিল গুঞ্জন। অবশেষে সব জল্পনা সত্যি করে নিজেদের তৈরি গাড়ির পেটেন্ট চেয়ে আবেদন করল তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপেল। পেটেন্ট বলছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিজে থেকেই চলবে এই গাড়ি, প্রয়োজন পড়বে না চালকের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞরা বলছেন, একাধিক আধুনিক প্রযুক্তির ব্যবহার হতে চলেছে এই গাড়িতে। থাকতে চলেছে একাধিক সেন্সর। মূলত এই সেন্সরগুলি কাজে লাগিয়েই রাস্তার মাপ কিংবা যানজট বুঝবে গাড়িটি। পাশাপাশি পেট্রল-ডিজেলের মতো জীবাশ্ম জ্বালানিতে নয়, এই গাড়ি পুরোপুরি বিদ্যুতচালিত হতে চলেছে বলে খবর। গাড়িতে থাকবে অত্যাধুনিক মনোসেল ব্যাটারি।

তবে প্রস্তাবিত নকশা বলছে, গাড়িতে থাকছে না কোনও জানালা। তার বদলে ভিআর প্রযুক্তির মাধ্যমে গাড়ির বাইরে কী হচ্ছে, তা বুঝতে পারবেন যাত্রীরা। জানলা না থাকার বিষয়টি খুব একটা পছন্দ হয়নি নেটাগরিকদের একাংশের। যদিও অ্যাপেল কর্তৃপক্ষের দাবি, মোশন সিকনেসের সমস্যা কমাতেই এই পদক্ষেপ। প্রসঙ্গত ইলন মাস্কের সংস্থা টেসলাও একই ধরনের গাড়ি আনার চেষ্টা করছে বাজারে। শেষ পর্যন্ত অত্যাধুনিক গাড়ি তৈরির এই লড়াইতে কে জেতে সেটাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Apple car Electric Car
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE