Advertisement
১১ মে ২০২৪
ATM

Torn Notes from ATM: এটিএম থেকে ছেঁড়া টাকা পেয়েছেন! কী ভাবে বদলাতে পারবেন সেই অকেজো নোট

এটিএম থেকে টাকা তোলার পরে আপনি দেখলেন যে, সেই টাকার নোটটি নষ্ট বা ছেঁড়া। চিন্তা নেই। কয়েকটি অত্যন্ত সহজ ধাপেই আপনি সেই অকেজো নোটের বদলে ঠিকঠাক নোট পেয়ে যেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২১ ১৬:৫৪
Share: Save:

নোটবন্দির পর থেকেই এটিএম কার্ড, অনলাইনে টাকাপয়সার লেনদেনের অভ্যেস বেড়েছে সকলের। কিন্তু তা সত্ত্বেও নগদ টাকার প্রয়োজন ফুরোয়নি। ফলে এটিএম ভরসা। কিন্তু এটিএম থেকে যে সব সময়েই তরতাজা নোট পাবেন, তারও কোনও নিশ্চয়তা নেই। মাঝে মাঝেই ছেঁড়া-ফাটা নোট উগরে দেয় স্বয়ংক্রিয় টেলার মেশিন। এমন নোট নিয়ে বিপাকে পড়তে হয় অনেক সময়েই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এমন পরিস্থিতিতে বিচলিত হবেন না, বরং মনে রাখবেন যে কয়েকটি অত্যন্ত সহজ ধাপেই আপনি সেই অকেজো নোটের বদলে ঠিকঠাক নোট পেয়ে যেতে পারেন।

টাকা তোলার সময়ে এটিএম থেকে অবশ্যই ‘উইথড্রয়াল স্লিপ’টি সংগ্রহ করুন এবং তা রেখে দিন। এই ‘উইথড্রয়াল স্লিপ’-এর সাহায্যেই আপনার ব্যাঙ্ক আপনাকে সেই অকেজো নোটের বদলে ভাল নোট দিতে পারবে।

এটিএম থেকে নষ্ট হয়ে যাওয়া নোট পেলে সেই নোট বদলানোর জন্য আপনাকে আপনার ব্যাঙ্কে যেতে হবে। ব্যাঙ্কে টাকা বদলানোর জন্য আপনাকে একটি ফর্ম পুরণ করতে হবে। এবং তার সঙ্গে সেই ‘উইথড্রয়াল স্লিপ’টি ব্যাঙ্ককে দেখতে হবে। রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী যে ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তোলা হয়েছে, তার যে কোনও ব্রাঞ্চেই এই নোট-বদল সম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATM Banking Tips Damaged Note
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE