Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Kitchen Hacks: কড়াই বা হাঁড়ির পোড়া দাগ উঠছে না? সহজেই সেই দাগ তুলবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ সেপ্টেম্বর ২০২১ ১৪:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লকডাউন আবহে সারাদিন গৃহবন্দি প্রায় সবাই। সময় কাটানোর জন্য রোজই নতুন নতুন উপায়ের খোঁজ চলছে। ইতিমধ্যেই রান্নাঘরে যাতায়াত রীতিমতো বেড়ে গেছে সকলের। একের পর এক রান্নার বই আর ওয়েবসাইট ঘেঁটে তৈরি হচ্ছে নিত্যনতুন পদ। এতে রসনার তৃপ্তি যেমন অবশ্যম্ভাবী, তেমনই রান্নার পাত্রের ক্ষতি হওয়ার সম্ভাবনাও কোনও অংশে কম নয়। প্রায়শই অ্যালুমিনিয়ামের কড়াই বা হাঁড়ি পুড়ে দাগ বসে যায়, এই সমস্ত দাগ তুলতে গিয়ে অনেক ঝক্কি পোহাতে হয়।

এই ঝামেলা এড়ানোর জন্য কয়েকটা সহজ উপায়েই কাজ সম্পূর্ণ করতে পারবেন আপনি।

১. পাত্রে তিন গ্লাস জল আর দু'চামচ কাপড় কাচা সাবান, এক চামচ নুন এবং এক চামচ লেবুর রস দিন। তার পর ভাল করে মিশিয়ে এই মিশ্রণটি পাঁচ মিনিটের জন্য ফুটিয়ে নিন। এবারে সিঙ্কের জল বেরনোর পথ বন্ধ করে সেখানে এই মিশ্রণটি ঢেলে দিন। পাত্রটি সেইখানে ডুবিয়ে রাখুন। তার পর খানিক ক্ষণ বাদে এক চামচ বেকিং সোডা এবং কাপড় কাচার সাবান মিশিয়ে সেই মিশ্রণে সহজে ভাল করে আপনার পাত্রটিকে পরিষ্কার করে নিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২. পাত্রটি ফ্রিজে রেখে দিন। দুই থেকে তিন ঘন্টার মধ্যে পুড়ে যাওয়া অংশগুলি জমে গেলে তার পর বের করে নিয়ে তাকে ধুয়ে ফেলা অনেক সহজ হবে।

৩. পুড়ে যাওয়া বাসন পরিষ্কার করার ক্ষেত্রে টম্যাটোর রস বেশ কার্যকরী ভূমিকা পালন করতে পারে। পাত্রে টম্যাটোর রস আর জল দিয়ে মিশিয়ে গরম করুন, তার পর সহজেই ঘষে ঘষে পোড়ার দাগ তুলে দিতে পারবেন।

৪. পুড়ে যাওয়া কড়াইয়ে এক চামচ বেকিং সোডা দিন। তারপর দু'চামচ লেবুর রস এবং দু'কাপ গরম জল দিয়ে দিন। স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement