Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pillow

Hair Care Tips: অকালে চুল পড়ে যাচ্ছে? বালিশের কভারের কারণে নয় তো

দু’ধরনের বালিশের কভার আমরা ব্যবহার করি। সুতি এবং সিল্ক। কিন্তু এই দু’ধরনের কাপড়ই চুলের উপর নানা প্রভাব ফেলে।

কোন কাপড়ের বালিশের কভার ব্যতবহার করছেন?

কোন কাপড়ের বালিশের কভার ব্যতবহার করছেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২১ ১১:১৩
Share: Save:

চুল পড়ে যাওয়ার পিছনে নানা কারণ থাকতে পারে। কিন্তু যে কারণটা নিয়ে অনেকেই মাথা ঘামান না, সেটি হল বালিশের কভারের কাপড়। সাধারণত দু’ধরনের বালিশের কভার আমরা ব্যবহার করি। সুতি এবং সিল্ক। কিন্তু এই দু’ধরনের কাপড়ই চুলের উপর নানা প্রভাব ফেলে।

সুতি: সুতির কাপড় সব চেয়ে বেশি ব্যবহার হয় বালিশের কভার হিসেবে। কিন্তু জানেন কি এই কাপড় চুলের জন্য মোটেই ভাল নয়? এই কাপড়ের কারণে চুলের গোড়ায় সূক্ষ ছিদ্র হতে পারে। শুধু তাই নয় এই কাপড় চুলের আর্দ্রতাও কমিয়ে দেয়। ফলে চুল শুষ্ক হয়ে যায়। তাতে চুল পড়ার হার বাড়ে।

সিল্ক: সুতির তুলনায় অনেকটাই দামি এই কাপড়। তাই সচরাচর এটি বালিশের কভারে ব্যবহার হয় না। কিন্তু এই কাপড় চুলের জন্য ভাল। এতে বাতাস চলাচল করতে পারে। ফলে চুলের গোড়ায় ছত্রাক জাতীয় সংক্রমণের আশঙ্কা কমে। তা ছাড়া এই কাপড় নরম বলে, এতে চুলের ক্ষতি হয় না। মাথার ত্বকও ভাল থাকে। দেখা গিয়েছে, যাঁরা বালিশের কভারে সিল্কের কাপড় ব্যবহার করেন, তাঁদের চুল পড়ার হার অনেকটাই কম হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pillow Hair care Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE