Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

Hair fall: বর্ষায় ক্রমাগত চুল পড়ছে? সমাধান রয়েছে আপনার হেঁসেলেই

বর্ষায় কমবেশি সকলেরই চুল পড়ার সমস্যা বাড়ে। একটু যত্ন নিলে আর ঘরোয়া টোটকায় সেটি আটকানো সম্ভব।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ অগস্ট ২০২১ ১১:৪১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বর্ষায় কমবেশি সকলেরই চুল পড়ে। মরসুম বদলের সময়ে সেটা স্বাভাবিক। খুব বেশি দুশ্চিন্তা করবে না এই নিয়ে। কারণ দুশ্চিন্তা, মানসিক চাপ বা কোনও রকম উদ্বেগ থাকলে চুল প়ড়া বেড়ে যায়। একটু বাড়তি যত্ন এবং খাওয়াদাওয়া ঠিক থাকলেই চুল পড়ার সমস্যা অনেকটা কমে যায়। তবে খুব বেশি চুল পড়লে সেটা শরীরের অন্য কোনও সমস্যার উপসর্গ হতে পারে। সে ক্ষেত্রে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

চুল পড়ার সমস্যা কমাতে রোজ পর্যাপ্ত পরিমাণে জল এবং পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার খাবেন। সঙ্গে অবশ্যই প্রয়োজন চুলে যত্ন। বর্ষায় বিশেষ করে খেয়াল রাখবেন বৃষ্টির জল যেন মাথায় বসে না যায়। বৃষ্টিতে ভিজে গেলে বাড়িতে ফিরে চুলে শ্যাম্পু করে নিন। যদি আপনার চুল তৈলাক্ত হয়, তা হলে এক দিন অন্তর শ্যাম্পু অবশ্যই করবেন। যদি কোঁকড়া চুল হয়, তা হলে বর্ষার আর্দ্রতায় চুল আরও উসকো খুশকো হয়ে যাবে। তাই ভাল কন্ডিশনার এবং সিরাম লাগানো প্রয়োজন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


তবে শুধু শ্যাম্পু-কন্ডিশনার দিয়েই বর্ষার চুলের যত্ন সারা যায় না। এই সময়ে প্রয়োজন নিয়মিত তেল লাগানো। সপ্তাহে অন্তত দু থেকে তিন দিন যদি তেল লাগিয়ে ভাল করে ম্যাসাজ করতে পারেন, তা হলে চুলের স্বাস্থ্য ভাল থাকবে। মাথার তালুতে রক্ত চলাচল বাড়বে এবং চুল পড়াও অনেকটা কমবে।

কোন ধরনের তেল লাগাতে চুলের গোড়া শক্ত হবে এবং চুল পড়া কমবে? ভাববেন না যে অনেক অর্থ ব্যয় করতে হবে তার জন্য। হেঁসেলেই পেয়ে যাবেন এর সমাধান। ভাল মানের নারকেল তেল কিনে আনুন। মেথি আর কালো জিরে রোদে দিয়ে একদম শুকনো করে নেবেন। তারপর সেটা মিক্সিতে গুঁড়িয়ে নিন। গুঁড়ো করা হয়ে গেলে সেটা নারকেল তেলে মিশিয়ে ফুটিয়ে নিন কিছুক্ষণ। এই তেল একটি কাচের শিশিতে রাখবেন। ১০ থেকে ১২ দিন সহজেই রাখতে পারবেন। সপ্তাহে তিন দিন লাগানো পর কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আরও পড়ুন

Advertisement