Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vitamin D

Vitamin D: নিয়মিত ব্যায়াম করেও ওজন কমছে না? শরীরে ভিটামিন ডি-র ঘাটতি নেই তো

কী কারণে মোটা হচ্ছেন, তা বুঝেই উঠতে পারছেন না অনেকে। অবশেষে নানা ধরনের ডাক্তারি পরীক্ষা করিয়ে জানতে পারেন, ভিটামিন ডি-র ঘাটতির কারণেই এমনটা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ২১:৫৩
Share: Save:

হঠাৎ মোটা হয়ে যাচ্ছেন। কাজের ফাঁকেই সময় বার করে ব্যায়াম করতে শুরু করলেন। খাওয়াও কমালেন। কিন্তু ওজন তবু কমল না। এ বার চিন্তা শুরু হল বিভিন্ন ওষুধ নিয়ে। ঠিক কোন ওষুধটির প্রভাবে আপনার ওজন বাড়ছে, সে চিন্তায় মগ্ন হলেন। কিন্তু চিকিৎসকের কাছে গিয়ে জানলেন, তেমন ওজন বৃদ্ধির মতো কোনও ওষুধ তিনি লেখেননি। এ বার কী করবেন?

এমন কিন্তু হচ্ছে এখন ঘরে ঘরে। কী কারণে মোটা হচ্ছেন, তা বুঝেই উঠতে পারছেন না অনেকে। অবশেষে নানা ধরনের ডাক্তারি পরীক্ষা করিয়ে জানতে পারেন, ভিটামিন ডি-র ঘাটতির কারণেই এমনটা হচ্ছে। সম্প্রতি জার্নাল অব এন্ডোক্রিনোজলিতে প্রকাশিত একটি গবেষণাপত্র ভিটামিন ডি-র ঘাটতি সংক্রান্ত এমন নানা উপসর্গের বিষয়ে সতর্ক করেছে।

আর কী কী হতে পারে ভিটামিন ডি-র অভাবে?

১) ভিটামিন ডি-র ঘাটতির কারণে হাড়ের শক্তি কমে। ফলে হাত-পায়ে ব্যথা লেগেই থাকে। অনেকেই ভাবেন অতিরিক্ত কাজের চাপে এমনটা হচ্ছে, কিন্তু আসলে সমস্যা আরও গভীর।

২) দিনভর ঘরে বসে কাজ করেও সারাক্ষণ ক্লান্ত থাকেন কেউ কেউ। রোদ না পেলে ভিটামিন ডি যথেষ্ট পরিমাণে ঢোকে না শরীরে। তার থেকে ধীরে ধীরে এই ভিটামিনের ঘাটতি তৈরি হয়। আর সে কারণেই দেখা দেয় ক্লান্তি।

৩) ক্ষণে ক্ষণে মেজাজ হারান? অনেকেই বলবেন কাজের চাপ, সংসারের অশান্তিই এর পিছনে রয়েছে। তবে অনেক সময়েই ভিটামিন ডি-র অভাবে উদ্বেগ, মানসিক অবসাদ বাড়ে। আর তার থেকেও এমন সমস্যা দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin D Obesity anxiety
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE