Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Vitamin C

Vitamin C: শরীরের উপকার হবে ভেবে রোজ ভিটামিন সি খাচ্ছেন? জেনে নিন কতটা খাওয়া উচিত

শরীরের দূষিত পদার্থ নির্গত করা থেকে শুরু করে ওজন কমানো, সব ক্ষেত্রেই উপকারি ভিটামিন সি। তবে কতটা খাওয়া উচিত, সেটাও জেনে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২১ ২০:৫৫
Share: Save:

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষজ্ঞরা বলছেন নিয়মিত ভিটামিন সি খেতে। এ ছাড়া অতিমারির সময়েও খাবারের তালিকায় ভিটামিন সি রাখা অত্যন্ত জরুরি। এই ভিটামিনটি শরীর থেকে দূষিত পদার্থ বার করতে যেমন সাহায্য করে, তেমনই ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র প্রচুর অভাব হলে স্কার্ভির মতো রোগ হতে পারে। তাই প্রতিদিন খাদ্যাতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার রাখতে হবে।

কোন কোন খাবারে ভিটামিন সি আছে?

বেশ কিছু সব্জি ও ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। প্রতিদিন যদি পাতিলেবু বা আমলকি খাওয়ার অভ্যাস থাকে, তা হলে তা শরীরের পক্ষে খুব উপকারি। ব্রকোলি দিয়ে এখন অনেকেই স্যালাড বা তরকারি করে খান, এতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ ছাড়াও পাতে রাখুন ক্যাপসিকাম। পেঁপেতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। তাই কাঁচা পেঁপে এবং পাকা পেঁপে দু’টিই খেতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

রোজ কতটা ভিটামিন সি খাবেন?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এক জন মানুষের গড়ে রোজ ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। তবে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া এই পরিমাণ অত্যন্ত কম। আধুনিক পরিসংখ্যান মতে বলা হচ্ছে, জনসংখ্যার অন্তত প্রায় ৯৭ শতাংশ মানুষের রোগ প্রতিরোধশক্তি বাড়তে পারে প্রতিদিন ৯৫ মিলিগ্রাম করে ভিটামিন সি খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vitamin C Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE