Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

Health Tips: কিছুতেই রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না? ভিটামিন কে-র ঘাটতি হচ্ছে কি শরীরে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অগস্ট ২০২১ ২০:০২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পুষ্টির উপাদানে তারতম্য ঘটলে কোনও না কোনও শারীরিক প্রতিক্রিয়া তৈরি হয়। বি, ডি, সি ও এ-র মতো ভিটামিনগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে আমরা যতখানি ওয়াকিবহাল, ভিটামিন কে-র বিষয়ে কিন্তু ততটাও নয়। ভিটামিন কে অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান। কিন্তু তার ঘাটতি হলেও সচেতনতার অভাবে অনেক সময়ে তা বুঝতে পারি না আমরা।

কখন বুঝবেন শরীরে ভিটামিন কে-র ঘাটতি হচ্ছে?

১) শরীরের কোথাও কেটে গিয়ে রক্তপাত বন্ধই হচ্ছে না? ভিটামিন কে-র ঘাটতি হলে এই সমস্যা দেখা দিতে পারে। রক্ত তঞ্চনের জন্য প্রয়োজনীয় উপাদান তৈরিতে সহায়তা করে ভিটামিন কে।

Advertisement

) হাড় ভেঙে যাওয়া বা হাড়ের ঘনত্ব কম হওয়ার পিছনেও কিন্তু ভিটামিন কে-র অভাব রয়েছে। কারণ ভিটামিন কে হাড় শক্তিশালী করতে সহায়তা করে। শরীরে ভিটামিন কে-র পরিমাণ কম হয়ে গেলে পেশির জয়েন্টে ব্যথা ও অস্টিওপোরসিসও হতে পারে।

) হৃদ্‌যন্ত্রের সমস্যাও হতে পারে এই ভিটামিনের অভাবে। মিনারেলাইজেশনের কারণে ধমনীতে মিনারেল জমা হলে হৃদ্‌রোগের ঝুঁকি বেড়ে যায়। ভিটামিন কে এই মিনারেলাইজেশন প্রতিরোধ করতে পারে।

) ঋতুস্ত্রাবের সময়ে একটু-আধটু পেটে ব্যথা হতেই পারে। কিন্তু যদি খুব বেশি পেটে ব্যথা হয়, তা হলে তার কারণ শরীরে ভিটামিন কে-র ঘাটতি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী খেলে কমবে ঘাটতি?

শরীরে ভিটামিনের ঘাটতি আছে কি না, সময় থাকতে সে বিষয়ে সতর্ক হন। প্রতিদিন শাক-সব্জি খান। ব্রকোলি, পালং শাক, বরবটি নিয়মিত খেতে হবে। দুগ্ধজাত খাবার ও ডিম খেলে এই ভিটামিনের ঘাটতি কমবে। ডায়েটে রাখুন কিউয়ি, অ্যাভোক্যাডো, আঙুর। মুরগির মাংস এবং সোয়াবিনেও প্রচুর পরিমাণে ভিটামিন কে রয়েছে।

আরও পড়ুন

Advertisement