×

আনন্দবাজার পত্রিকা

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Immunity: ভিটামিন সি খেতে বলেছেন চিকিৎসক? রান্নায় তবে কোন মশলা দেবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ জুলাই ২০২১ ১৩:৪৫

প্রতীকী ছবি।

করোনাকালে শরীর ঠিক রাখার চিন্তা বেড়েছে। সবচেয়ে বেশি দেখা যাচ্ছে প্রতিরোধশক্তি বাড়ানোর চেষ্টা। ঘরে ঘরে ভিটামিন সি খাওয়ার অভ্যাস করার কথাও হচ্ছে। তাতে অনেকটাই কাজ হয় বলে মনে করেন চিকিৎসকেরাও।
সংক্রমণের থেকে শরীরকে রক্ষা করে ভিটামিন সি। আবার যে কোনও ক্ষত তৈরি হলে, তা তাড়াতাড়ি সারিয়ে তুলতেও সাহায্য করে। এই ভিটামিন শরীরের আরও উপকার করে। রক্তচাপ থেকে ইউরিক অ্যাসিড, সব রাখে নিয়ন্ত্রণে। আয়রন এবং অ্যান্টি-অক্সিড্যান্টের মাত্রা বাড়ায়। হৃদ্‌রোগ এবং ডিমেনশিয়ার আশঙ্কা কমে বলেও বক্তব্য চিকিৎসকেদের।
করোনাকালে বহু চিকিৎসক পরামর্শ দিচ্ছে ভিটামিন সি যুক্ত খাবার খেতে। নানা ধরনের ফল খেলে যে শরীরে ভিটামিন সি-র জোগান বাড়ানোর চেষ্টা চলছে। কিন্তু তার মানে কি শুধু ফল-সব্জি খেলেই হবে?

তা ঠিক নয়, বলছেন পুষ্টিবিদেরা। এ দেশের রান্নায় বিভিন্ন ধরনের মশলা ব্যবহারের পিছনে বৈজ্ঞানীক কারণ রয়েছে। এ ক্ষেত্রেও কিছু মশলা খেলে উপকার হতে পারে। তবে যে কোনও মশলা খেলেই হবে না। কয়েকটি মশলায় ভিটামিন সি-র মাত্রা বেশি, রোজের রান্নায় সে সব ব্যবহার করলে কাজে লাগবে বলে মত পুষ্টিবিদদের।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কোন মশলায় বেশি থাকে এই ভিটামিন?

১) গোলমরিচকে বলা হয় মশলার রাজা। নানা গুণের কারণেই এমন নাম। ঠান্ডা লাগলেই তুলসি পাতার সঙ্গে গোলমরিচ দিয়ে জল ফুটিয়ে খাওয়ার চল বহু দিন ধরেই। ভিটামিন সি-র উপস্থিতিই এর মূল কারণ।

২) তেজপাতার কোনও স্বাদ পাওয়া যায় না। তবু রান্নায় পড়ে। কেন? ভিটামিন সি-র জোগান তো দেয় বটেই, তার সঙ্গে রয়েছে আরও গুণ। ভিটামিন এ থেকে ফলিক অ্যাসিড, সব রয়েছে এতে।

৩) লঙ্কার গুঁড়ো কি শুধু ঝোলে লালচে ভাব আনে? মোটেও নয়। এতেও আছে ভিটামিন সি। যে কোনও অসুখ দূরে রাখতে সাহায্য করে এই মশলা।

মশলায় স্বাদ বাড়ে খাবারের। তার সঙ্গেই কিছু অতি গুরুত্বপূর্ণ উপাদান যায় শরীরে। সবে মিলে সুস্থ রাখে শরীর ও মন।

Advertisement