Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ অক্টোবর ২০২১ ই-পেপার

Healthy Tips: কিছুতেই ওজন কমছে না? নিয়ম করে খান তুলসি পাতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জুলাই ২০২১ ১৬:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

খুব ছোটবেলায় সর্দি-কাশি হলেই পথ্য বলতে ছিল তুলসি পাতা। আর ম্যাজিকের মতো সে সব সারিয়েও তুলত এই পাতা। তবে শুধু এটাই নয় এতে রয়েছে এমন উপাদান, যা মানসিক উদ্বেগও কমাতে সক্ষম। এ তো গেল অন্যান্য উপকারের কথা। বেশির ভাগ সময়েই শরীরে জমছে অনাবশ্যক মেদ। তার জন্য অন্যান্য অনেক টোটকা খেয়ে দেখেছেন, কিন্তু জানেন কি আপনার এই সমস্যারও সমাধান ঘটাতে পারে তুলসি পাতা? সকালবেলা খালি পেটে ৫-৬টি তুলসি পাতা যদি খেতে পারেন, তা হলেই কিন্তু উপকার মিলবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কেন তুলসিপাতায় মেদ ঝরবে?

এতে রয়েছে প্রচুর পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস ও ভিটামিন সি-এর মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান। প্রতিদিন তুলসিপাতা খেলে তা শরীরের বিপাক হার বাড়ায়। বিপাক হার যত বেশি হবে, তত বেশি ক্যালোরি ঝরবে। কাজেই মেদ ঝরানোর প্রক্রিয়া সহজ হয়। তুলসি পাতা শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেয়, ফলে শরীর হয়ে ওঠে স্বাস্থ্যকর। এর ফলে অতিরিক্ত ওজন ঝরার সম্ভাবনা তৈরি হয়। তুলসি শরীরের উপকারী ব্যাকটিরিয়ার ভারসাম্য নিয়ন্ত্রণ করে, এতে পেট পরিষ্কার হয়।

কী ভাবে খাবেন?

ভাল করে তুলসি পাতা ধুয়ে নিয়ে খেতে পারেন। কিংবা তুলসি জলে ফুটিয়ে সেই জলও খালি পেটে সকালবেলা খেতে পারেন। আবার তুলসি চা-ও ওজন ঝরানোর জন্য উপকারী। একটি পাত্রে জল গরম করে তাতে ৪টি তুলসি পাতা ফুটিয়ে নিন। হয়ে গেলে ছেঁকে নিন। তারপর তাতে ১/২ টেবিল চামচ মধু মিশিয়ে নিন, তৈরি হয়ে গেল তুলসি চা। এই চা-ও দিনে দুবার খেতে পারেন।

আরও পড়ুন

Advertisement