Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Fitness Tips

Weight Loss: ওজন কমাতে চান? রোজ কত ক্ষণ সাইকেল চালাবেন?

পাহাড়ি রাস্তায় সাইকেল চালালে যে ফল পাবেন, একই সময় ধরে সমতলে সাইকেল চালালে সেই ফল পাবেন না।

রোজ কত ক্ষণ সাইকেল চালাবেন?

রোজ কত ক্ষণ সাইকেল চালাবেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ১৮:২৭
Share: Save:

ওজন কমাতে শরীরচর্চা এবং খাদ্যাভ্যাসে বদল— এই দুটোই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু তার পরেও অনেকেই অন্য নানা ভাবে ওজন কমাতে চান।

যাঁরা সাইকেল চালাতে পছন্দ করেন, তাঁরা যেমন চান, সাইকেল চালিয়েই ওজন কমাবেন। কিন্তু ওজন কমাতে রোজ কত ক্ষণ সাইকেল চালাতে হবে? দেখে নেওয়া যাক।

কেমন জমির উপরে সাইকেল চালাচ্ছেন, সেটিও এ ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। পাহাড়ি রাস্তায় সাইকেল চালালে যে ফল পাবেন, একই সময় ধরে সমতলে সাইকেল চালালে সেই ফল পাবেন না। মোটামুটি তিন ধরনের নিয়ম মেনে চলার কথা বলেন শরীরচর্চাবিদেরা।

• সমতলে ৬০ মিনিট: ওজন কমাতে চান, কিন্তু খুব বেশি পরিশ্রম করতে চান না? তা হলে ধীরে ধীরে ৬০ মিনিট সাইকেল চালাতে পারেন প্রতি দিন। লম্বা শ্বাস নেবেন, তার পরে ধীরে ধীরে শ্বাস ছাড়বেন। এতে হৃদযন্ত্র এবং ফুসফুসের উপকারও হবে।

কোন পথে সাইকেল চালাচ্ছেন, তাপর উপর নির্ভর করে শরীরচর্চার পরিমাণ।

কোন পথে সাইকেল চালাচ্ছেন, তাপর উপর নির্ভর করে শরীরচর্চার পরিমাণ।

• পাহাড়ি পথে ৩০ মিনিট: এ ক্ষেত্রেও ধীরেই চালানো যায় সাইকেল । কিন্তু রাস্তা পাহাড়ি বলে তাতেই যথেষ্ট পরিমাণে শরীরচর্চা হয়ে যায়। ৩০ মিনিটে ধীরে ধীরে সাইকেল চালালেই ফুসফুস এবং হৃদযন্ত্রের ব্যায়ামও হয়ে যায়। পাহাড়ি এলাকায় বেড়াতে গিয়ে তাই ৩০ মিনিট সাইকেল চালানোই যথেষ্ট।

• তীব্র গতিতে ৩০ মিনিট: হাতে বেশি সময় নেই? আবার থাকেনও একেবারে সমতলে? তা হলে প্রতিদিন তীব্র গতিতে ৩০ মিনিট সাইকেল চালানোর চেষ্টা করুন। ধীরে ধীরে ৬০ মিনিট সাইকেল চালালে যতটা উপকার হবে, জোরে ৩০ মিনিট চালালেও তার কম কিছু হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Fitness Cycling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE