Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

Beauty Tips: ওজন ঝরাতে গিয়ে ত্বক ও চুল ঔজ্জ্বল্য হারাচ্ছে? কী করে সামলাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৪ জুলাই ২০২১ ১৬:৩২
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

মেদ ঝরানোর সময় ঠিক মতো খাবার না খেলে চুল এবং ত্বক ভীষণ ভাবে নিষ্প্রাণ হয়ে পড়ে। খাবারে পুষ্টি উপাদান ঠিক থাকলে এই ধরনের সমস্যায় পড়তেই হবে না। বেশির ভাগই এই সহজ পন্থাটা অবলম্বন না করে বাইরে বেরোলে মেকআপ করে এই সমস্যার চটজলদি একটা সমাধান খোঁজেন, কিন্তু তাতে আখেরে লাভ হয় না। শরীর থেকে প্রয়োজনীয় ফ্যাট ঝরলে কিন্তু এই সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু সেই খানেই হয়ে যায় ভুল। কেউ অতিরিক্ত শরীরচর্চা করে ফেলেন আবার কেউ কম ক্যালোরিযুক্ত খাবার খেয়ে থাকেন। ফলে চুল আর ত্বক নিজের সৌন্দর্য হারাতে থাকে।

কী খাবেন?

১) রোজ পাতে শাক-সব্জি বা ফল তো রাখতেই হবে। সেই সঙ্গে সবচেয়ে বেশি প্রয়োজন ত্বককে চাঙ্গা রাখা। তাই প্রতিদিন ঠিক পরিমাণ মতো জল খেতে হবে। জল ত্বকে আর্দ্র ভাব আনে।

Advertisement

বিট খেলে উপকার পাবেন।

বিট খেলে উপকার পাবেন।


২) প্রতিদিন খাদ্যতালিকায় শসা, গাজর, বিট, কাঁচা লঙ্কা, লেবু, টমেটো দিয়ে সব্জির রস তৈরি করে খান। শসা, গাজর, বিট, কাঁচা লঙ্কা ও টমেটো সামান্য জল দিয়ে একটি ব্লেন্ডারে মিশিয়ে নিন। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে উপরে একটি লেবু চেপে রস বার করে মেশান। তৈরি হয়ে গেল সবজির রস। এবার চটজলদি খেয়ে নিন। শসা শরীর ঠান্ডা করে। গাজরে রয়েছে বিটা ক্যারোটিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, টমেটোয় রয়েছে ভিটামিন সি এবং কাঁচা লঙ্কায় রয়েছে ভিটামিন ই। এই সব্জির রসে ভিটামিন ও আয়রন প্রচুর পরিমাণে থাকায় ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায়।

৩) খাবারের তালিকায় নারকেল তেল, বাদাম এবং বীজ রাখুন। এগুলো ত্বক এবং চুল ভাল রাখে।

আরও পড়ুন

Advertisement