Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Fruits

Health Tips: হঠাৎই স্বাদ-গন্ধ পাচ্ছেন না? করোনা ছাড়াও আর একটি কারণ থাকতে পারে কিন্তু

বেশির ভাগ ক্ষেত্রে একটু বয়স বাড়লে ভিটামিন বি-১২’এর অভাবে এমন হতে পারে। তখন মানুষের ঘ্রাণশক্তি ও সংবেদনশীলতা বিঘ্নিত হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১৯:০৪
Share: Save:

স্বাদ ও গন্ধ না পাওয়া করোনার উপসর্গগুলোর মধ্যে অন্যতম। কিন্তু কেবল স্বাদ ও গন্ধ না পাওয়া মানেই যে করোনা হয়েছে, তা না-ও হতে পারে! শরীরে প্রয়োজনীয় ভিটামিনের অভাব হলেও স্বাদ ও গন্ধ চলে যেতে পারে।

কী সমস্যা হতে পারে?

ভিটামিন বি১২ শরীরে অত্যন্ত প্রয়োজনীয় একটি ভিটামিন। আপনি যে স্বাদ বা গন্ধ পাচ্ছেন না, তার কারণ কিন্তু এই ভিটামিনের অভাবও হতে পারে। শরীরের বিভিন্ন অংশে ব্যথা, সংবেদনশীলতা কমে যাওয়া, স্মৃতিশক্তি লোপ পাওয়ার মতো সমস্যা কিংবা মানসিক সমস্যা, ভারসাম্যের অভাব, অসংলগ্নতাও দেখা দিতে পারে এই ভিটামিনের অভাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাদের এই সমস্যা হয়?

বিশেষ করে একটু বেশি বয়সেই মূলত এই ভিটামিনের অভাব দেখা যায়। যাঁরা মূলত নিরামিষ খাবার খান, তাঁদের শরীরে এই ভিটামিনের অভাব দেখা যায়। কারণ মূলত মাংস, দুধ, ডিম ইত্যাদি খাবার থেকেই শরীরে এই ভিটামিন প্রবেশ করে। কাজেই এই ধরনের খাবার না খেলে ভিটামিন বি১২ কম হতে পারে। এ ছাড়া এখন অনেকেই মেদ ঝরানোর জন্য অপারেশন করেন, তার ফলে শরীরে এই ভিটামিনের অভাব দেখা যেতে পারে।

কী করলে এই সমস্যা মিটবে?

যাঁদের এই ভিটামিনের অভাব রয়েছে তাঁদের খাদ্যতালিকায় দুধ, ডিম ও মাংস রাখা জরুরি। যাঁরা একেবারেই নিরামিষ খান, তাঁরা যেন রুটিজাতীয় খাবার খাদ্যতালিকায় অবশ্যই রাখেন। আর এই ধরনের সমস্যার সম্মুখীন হলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেলেও এই ভিটামিনের অভাব দূর করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Smell Vitamins Taste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE