Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Alcohol

Alcohol: বৃষ্টি পড়লেই বোতল খুলছেন? মদ্যপান করার সময়ে যে খাবারগুলি এড়িয়ে চলবেন

অতিরিক্ত মদ্যপান করা শরীরের পক্ষে খারাপ, তা আমরা সকলেই জানি। কিন্তু মদের সঙ্গে কিছু খাবার একসঙ্গে খেলে শরীরে বেশি গোলমাল হয়, তা জানি কি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২১ ১৭:৩৩
Share: Save:

একে তো করোনার ভয়ে বেশি বাইরে বেরোনার উপায় নেই। তার উপরে মাঝেমাঝেই সন্ধের দিকে ঝেপে বৃষ্টি আসছে। সুরাপ্রেমীদের আর কী চাই? বাড়িতেই বন্ধুবান্ধব জুটিয়ে ঘন ঘন বসছে আসর। সঙ্গে দেদার খাওয়া-দাওয়া। এদিকে পেটের অবস্থা যে কাহিল হয়ে পড়ছে, তা অনেকেই বুঝতে পারছেন না।

মদ যতটা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তার চেয়েও বেশি গোলমাল দেখা দেয় মদের সঙ্গে উল্টোপাল্টা খেলে। মদ্যপান করার সময়ে কোন খাবার খাবেন, এবং কোনটা ভুলেও খাবেন না সেটার একটা স্পষ্ট ধারণা থাকা ভাল।

খালি পেট মদের আসর নয়

অনেকেই দীর্ঘক্ষণ না খেয়ে মদ্যপান করা শুরু করে দেন। এতেই হজমের গোলমাল অবধারিত। খুব ভরপেট খেয়ে যেমন মদ খেতে নেই, তেমনই একদম খালি পেটে মদ খাওয়া শুরু করবেন না। শরীরে অ্যালকোহল গেলে সেটা ঠিক মতো হজম করায় মন দেয় আমাদের হজমশক্তি। অন্য খাবার পরে শরীরে গেলে সেটা হজম হতে দেরি হয়। ফলে পুষ্টিগুণও কাজে দেয় না।

বাকি খাবারের সঙ্গে অবশ্যই স্যালাড রাখুন

মদ খেয়ে খেয়ে মোটা হয়ে যাচ্ছি— এমন কথা আমরা আখছার শুনতে পাই। কিন্তু শুধু মদ খেয়েই আপনি মোটা হচ্ছেন না। মদের সঙ্গে যে ফ্রেঞ্চ ফ্রাই বা পিৎজা খাচ্ছেন, তাতেই মোটা হচ্ছেন বেশি। ওয়াইন আর চিজের জুটি যতই জনপ্রিয় হোক, অন্য খাবারের মধ্যে যদি গাদা গাদা চিজ থাকে, তাহলে সেটা মোটেই স্বাস্থ্যের পক্ষে ভাল নয়। বরং মদ খেতে বসলে সঙ্গে স্যালাড নিয়ে বসুন। মাঝে মাঝে স্যালাড খান। মদের সঙ্গে শসা-পেঁয়াজের স্বাদ মন্দ লাগবে না, আবার পেটের পক্ষেও ভাল হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বেশি নুন দেওয়া খাবার নয়

ফ্রেঞ্চ ফ্রাই, চিপ্‌স বা চাইনিজ স্টার্টার মদের সঙ্গে সকলেই খেতে ভালবাসেন। কিন্তু খুব বেশি সোডিয়াম দেওয়া খাবার মদের সঙ্গে পেটে গেলে হজমের গোলমাল হতে বাধ্য। শরীরে ডিহাইড্রেশনও বেশি হবে। তাই এগুলি এড়িয়ে যাওয়াই ভাল। তার বদলে গ্রিল করা চিকেন বা ভাপা সব্জি খেতে পারেন।

পাউরুটি

বিয়ার খাওয়ার পরই বার্গার বা অন্য কোনও ধরনের পাউরুটি খেলেন? গ্যাসের সমস্যা বাড়বে। আপনার লিভার মদ আর পাউরুটি একসঙ্গে ভাঙতে পারবে না। তার উপর শরীরে ডিহাইড্রেশন হতে পারে। বিষাক্ত পদার্থ শরীর থেকে বেরিয়ে না গেলে বমির প্রবণতা তৈরি হবে। সব মিলিয়ে মারাত্মক শরীর খারাপ হতে পারে এই দুইয়ের মিশেলে।

চকোলেট

এক টুকরো ডার্ক চকোলেট রোজ খাওয়ার গুণ অনেক। কিন্তু চকোলেট যদি মদের সঙ্গে খান, তা হলেই বিপদ। আপনার শরীর দু’টো একসঙ্গে হজম না-ও করতে পারে। তাতেই অ্যাসিডিটির সমস্যা তৈরি হবে।

ডাল

ডালে এমনিতে প্রচুর পরিমাণে প্রোটিন এবং কার্বোহাইড্রেট রয়েছে। ডাল খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে বলে ওজম কমানোর সময়ে নানা রকম ডাল খাওয়ায় জোর দেন সকলে। কিন্তু ডাল হজম হতে দেরি হয়ে বলেই বেশিক্ষণ পেটে ভরা থাকে। তাই মদ আর ডাল দেওয়া যে কোনও খাবার একসঙ্গে খেলে দুইয়ে মিলে হজম হতে সমস্যা হবে। তাতেই পেটের গোলমাল দেখা দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.