Advertisement
২৬ নভেম্বর ২০২২
Glowing Skin

নামীদামি প্রসাধনীর ব্যবহার ত্বকের যত্নের শেষ কথা নয়, বাড়তি জেল্লা পেতে বদল আনুন খাওয়াদাওায়ায়

ভিতর থেকে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তার জন্য খাওয়াদাওয়ায় আনতে হবে বিশেষ বদল। তার জন্য জেনে নেওয়া প্রয়োজন কোন খাবারগুলি খাওয়ার প্রতি বেশি করে নজর দেবেন।

নামী-দামি সংস্থার প্রসাধনী রোজের রূপচর্চায় রাখাই ত্বকের যত্নের শেষ কথা নয়।

নামী-দামি সংস্থার প্রসাধনী রোজের রূপচর্চায় রাখাই ত্বকের যত্নের শেষ কথা নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ২০:৩১
Share: Save:

রূপচর্চা মানেই নানাধরনের প্রসাধনীর ব্যবহার— এমনটাই মনে করেন অনেকে। কিন্তু চর্মরোগ চিকিৎসকরা জানাচ্ছেন, নামী-দামি সংস্থার প্রসাধনী রোজের রূপচর্চায় রাখাই ত্বকের যত্নের শেষ কথা নয়। বরং ভিতর থেকে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তার জন্য খাওয়াদাওয়ায় আনতে হবে বিশেষ বদল। তার জন্য জেনে নেওয়া প্রয়োজন কোন খাবারগুলি খাওয়ার প্রতি বেশি করে নজর দেবেন।

Advertisement

ভিটামিন সি ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদনের পরিমাণ বাড়িয়ে তোলে।

ভিটামিন সি ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদনের পরিমাণ বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত

১) ভিটামিন সি আছে এমন খাবার রোজের পাতে রাখুন। ভিটামিন সি-এর মতো এমন উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট খুব কমই রয়েছে। ভিটামিন সি ত্বকের পুষ্টি কোলাজেন উৎপাদনের পরিমাণ বাড়িয়ে তোলে। নানা ধরনের সংক্রমণের হাত থেকে ত্বক দূরে রাখতে ভিটামিন সি-এর বিকল্প খুব কমই রয়েছে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও ভিটামিন সি-এর জুড়ি মেলা ভার। লেবু, বেরি জাতীয় ফল, পালংশাক—এমন কিছু ফল এবং সব্জি খাওয়ার পাতে রাখুন।

Advertisement

২) শুধু ভিটামিন সি নয়, ভিটামিন ডি-ও ত্বকের যত্নের একটি অপরিহার্য উপাদান। তাই ত্বকের খেয়াল রাখতে ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রোজের পাতে রাখুন। ত্বকের অকাল বার্ধক্য রুখতে ডিম, নানা ধরনের ডাল, সয়াবিনের মতো ভিটামিন ডি-সমৃদ্ধ খাবার খান। এতে ভিতর থেকে সুস্থ থাকবে ত্বক। হারিয়ে যাওয়া ঔজ্জ্বল্য ফিরে আসবে।

৩) ত্বক সুস্থ রাখবেন অথচ রোজের ডায়েটে ওমেগা ৩ থাকবে না তা কী করে হয়? ওমেগা ৩ ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ব্রণর সমস্যা নিয়ন্ত্রণে রাখে। রোজ না হলেও অন্তত সপ্তাহে কিছু দিন ওমেগা ৩ আছে এমন খাবার খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.