Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Beauty

Age & Skin: আয়ুর্বেদিক মতে বয়স ধরে রাখবেন কোন ঘরোয়া টোটকায়

বয়স ধরে রাখার জন্য নানা জনে নানা রকম ব্যবস্থা নিয়ে থাকেন। কিন্তু আয়ুর্বেদের মতে ঘরোয়া কিছু টোটকাও সাহায্য করতে পারে বয়স ধরে রাখতে।

আয়ুর্বেদের মতে ঘরোয়া কিছু টোটকাও সাহায্য করতে পারে বয়স ধরে রাখতে।

আয়ুর্বেদের মতে ঘরোয়া কিছু টোটকাও সাহায্য করতে পারে বয়স ধরে রাখতে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ২০:৫৭
Share: Save:

প্রাচীন চিকিৎসাশাস্ত্রে এমন অনেক ঘরোয়া টোটকার উল্লেখ রয়েছে, যা আজকাল সাধারণত অনেকেই মেনে চলেন না। অথচ প্রাচীন ভারতের সাহিত্য ঘাঁটলে দেখা যাবে, এক কালে সে সবই ছিল রোজের জীবন আরও সুন্দর করে তোলার ভরসা। আয়ুর্বেদে এমন বহু জিনিসের কথা বলা আছে যাএখন বিদেশেও বহু মানুষ মেনে চলছেন। তার মধ্যে যেমন সামগ্রিক শারীরিক যত্নের টোটকা রয়েছে, তেমন রয়েছে রূপচর্চার খুঁটিনাটিও।

বয়স ধরে রাখার জন্য নানা জনে নানা রকম ব্যবস্থা নিয়ে থাকেন। কেউ পার্লারে যান, কেউ বা চিকিৎসকের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু আয়ুর্বেদের মতে ঘরোয়া কিছু টোটকাও সাহায্য করতে পারে বয়স ধরে রাখতে। ত্বক রাখবে টানটান। পড়বে না কোনও বলিরেখাও।

কোন ঘরোয়া টোটকায় কমবে বয়সের ছাপ?

লেবুর রসের ভিটামিন সি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াবে।

লেবুর রসের ভিটামিন সি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াবে। ছবি: সংগৃহীত

মুলতানি মাটি:এক চামচ মুলতানি মাটি তিন চামচ গোলাপ জলের সঙ্গে মেশান। তার পরে মুখ ও গলায় সেই মিশ্রণটি মেখে নিন। কিছু ক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

দুধ: দুধের মতো ভাল ভাবে ত্বক পরিষ্কার রাখে খুব কম জিনিসই। হাতে কিছুটা দুধ নিয়ে মুখে মেখে নিন। তার পর কিছু ক্ষণ শুকিয়ে নিন। ত্বক তৈলাক্ত হলেও কাজে দেয় এই টোটকা।

লেবুর রস ও হলুদ: পাতি লেবুর রস, হলুদ বাটা আর ময়দা একসঙ্গে মেখে নিন। এই তিনটি জিনিস মেশাতে ব্যবহার করতে পারেন টক দই। মিশ্রণটি তৈরি করে কিছু ক্ষণ রেখে দিন। তার পর মুখে মেখে ১০ মিনিট রাখুন। লেবুর রসের ভিটামিন সি ত্বকের ঔজ্জ্বল্য বাড়াবে। সঙ্গে হলুদ মিশলে আরও ত্বকের দাগ-ছোপও দূর করবে।

এই তিনটি টোটকা মাস খানেক টানা প্রয়োগ করলে দিব্যি সতেজ হয়ে উঠবে ত্বক। উজ্জ্বল হবে চেহারা। নিয়মিত ব্যবহার করলে ত্বকের বলিরেখা পড়া বা বয়সের ছাপ দেখা দেওয়ার আশঙ্কাও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE