Advertisement
২২ এপ্রিল ২০২৪
Hair care Tips

শ্যাম্পুর পর কন্ডিশনার কিংবা সিরাম নয়, চুল ধুয়ে ফেলতে হবে ডাবের জল দিয়ে, কী হবে তাতে?

বসন্তের দাগ-ছোপ নির্মূল করতে অনেকে মুখে ডাবের জল মাখেন। চুলের যত্নেও যে ডাবের জল একই রকম ভাবে কাজ করে, তা হয়তো অনেকেই জানেন না।

Image of Coconut Water

ডাবের জলেই হোক কেশচর্চা! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৫
Share: Save:

রোদে তেতে-পুড়ে ঘুরছেন? গলা ভেজাতে অনেকেরই পছন্দ ডাবের জল। একটানা ভারী খাবার খেয়ে পেট গরম হলেও ঘরোয়া টোটকা ডাবের জল। বিভিন্ন রকম ভিটামিন এবং খনিজে ভরপুর এই পানীয় শরীরের জন্য উপকারী, তা সকলেই জানেন। বসন্তের দাগ-ছোপ নির্মূল করতে অনেকে মুখে ডাবের জল মাখেন। চুলের যত্নেও যে ডাবের জল একই রকম ভাবে কাজ করে, তা হয়তো অনেকেই জানেন না। নিয়মিত ডাবের জল দিয়ে চুল ধুলে ঠিক কী উপকার হয়?

১) মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে ডাবের জল। এই পানীয়ের মধ্যে রয়েছে নানা ধরনের ভিটামিন এবং খনিজ। নিয়মিত ডাবের জল দিয়ে চুল ধুলে মাথার ত্বকে কোনও রকম ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে না।

২) ডাবের জলের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যা চুলের স্থিতিস্থাপকতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। ফলে মাঝখান থেকে চুল সহজে ভেঙে পড়ে না। ডগা ফাটার সমস্যা থাকলে তা-ও প্রতিরোধ করে।

৩) ডাবের জলে রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের মতো কিছু খনিজ। যা চুল লম্বা করতে সাহায্য করে। চুলের ফলিকলগুলি মজবুত করতেও এই পানীয়ের ভূমিকা রয়েছে।

৪) রুক্ষ চুলে সহজেই জট পড়ে যায়। চিরুনি দিয়ে আঁচড়াতে গেলে ঝরে পড়া চুলের পরিমাণ তাই বাড়তে থাকে। রাসায়নিক দেওয়া কন্ডিশনার কিংবা সিরামের বদলে ডাবের জল ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে সহজেই রেহাই মেলে।

৫) মাথার ত্বকের স্বাভাবিক পিএইচের সমতা বজায় রাখে ডাবের জল। স্বাস্থ্যোজ্জ্বল চুল পেতে গেলে মাথার ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coconut water Hair Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE