Advertisement
২২ এপ্রিল ২০২৪
Homemade Scrub for Healthy Skin

ত্বক থেকে মৃত কোষ সরিয়ে ফেলতে পারে স্ক্রাব, কিন্তু তা ত্বকের ধরন জেনে মাখেন কি?

ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে তাই নিয়মিত স্ক্রাবিং করেন। কিন্তু কোন ধরনের ত্বকে কী রকম স্ক্রাব ব্যবহার করবেন তা জানা আছে তো?

Image of woman

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:১৬
Share: Save:

পান থেকে চুন খসলেই মুখে র‌্যাশ বেরোতে পারে। তাই প্রসাধনী মাখার বা কেনার আগে সতর্ক থাকেন। কিন্তু গায়ে কিছু মাখার আগে সকলেই কি এতটা সতর্ক হন? অনেকেই হয়তো জানেন না মুখের মতোই গায়ের ত্বকের ধরন আলাদা। ত্বকের উপরের স্তরে ধুলো-ময়লা জমে। ত্বক শুষ্ক হলে মৃত কোষের সমস্যাও দেখা যায়। ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে তাই নিয়মিত স্ক্রাবিং করেন। বাজারজাত প্রসাধনীর উপর ভরসা করতে পারেন না, তাই ঘরোয়া উপাদান দিয়েই তা বানিয়ে নেন। কিন্তু কোন ত্বকের জন্য কী ধরনের স্ক্রাব প্রয়োজন, তা জানেন কি?

১) নারকেল তেল, চিনি

ছোট একটি পাত্রে সম পরিমাণ নারকেল তেল এবং চিনি গুঁড়ো করে মিশিয়ে নিন। ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বকে আর্দ্রতা বজায় রাখতে পারে এই স্ক্রাব। বাজারজাত স্ক্রাবের চেয়ে ভাল ফল পেতে সপ্তাহে অন্তত দু’দিন স্নানের আগে এই স্ক্রাব মাখতে পারেন। যাঁদের ত্বক তৈলাক্ত নয়, আবার শুষ্কও নয়, তাঁরা এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।

২) অ্যালো ভেরা, শসা:

তৈলাক্ত ত্বক থেকে মৃত কোষ সরিয়ে, ত্বকে শীতল স্পর্শ এনে দিতে পারে অ্যালো ভেরা এবং শসার স্ক্রাব। ব্লেন্ডারে অ্যালো ভেরার শাঁস এবং শসা একসঙ্গে দিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। স্নানের আগে সারা গায়ে মেখে রাখুন এই স্ক্রাব। রোদে পোড়া ত্বকের জ্বালাভাব কমাতেও দারুণ কাজ করে এই স্ক্রাব।

৩) ওটমিল, টক দই

ত্বক থেকে মৃত কোষ দূর করতে দারুণ কাজ করে ওটমিল। স্পর্শকাতর ত্বকে রাসায়নিক দেওয়া স্ক্রাব ব্যবহার করলে নানা রকম সমস্যা দেখা দিতেই পারে। কিন্তু টক দই এবং ওটমিলের এই প্যাক ত্বককে আর্দ্র রাখার পাশাপাশি জেল্লা বাড়িয়ে তুলতেও সাহায্য করে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, তা হলে এই স্ক্রাব কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Homemade Scrub Sugar Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE