Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Post Flight Stretches

বিমান থেকে নামার পরই গা বমি ভাব কিংবা ‘জেট ল্যাগ’ কাটাবে ৩ ভঙ্গি

মাটি থেকে বেশ কিছু উপরে ওঠার পর শরীরে অল্পবিস্তর অস্বস্তি হয়ই। কানে তালা লেগে যাওয়া তো খুব স্বাভাবিক ব্যাপার।

Image of Jet Lag

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:০০
Share: Save:

বিমানে চড়ার অভ্যাস একেবারেই নেই। কিন্তু সময় বাঁচাতে মাঝে মধ্যে বিমানে চাপতেই হয়। অনেকটা দূরের পথ খুব অল্প সময়ে পেরিয়ে যাওয়া যায় আকাশপথে। অল্প কিছু ক্ষণের জন্য বিমানে চাপলে খুব একটা অসুবিধে হয় না। তবে অনেক ক্ষণ বিমানে বসে থাকলে ‘জেট ল্যাগ’ হওয়া অস্বাভাবিক নয়। মাটি থেকে বেশ কিছু উপরে ওঠার পর শরীরে অল্পবিস্তর অস্বস্তি হয়ই। কানে তালা লেগে যাওয়া তো খুব স্বাভাবিক ব্যাপার। কারও গা বমি ভাব দেখা দেয়। আবার কারও মাথা হালকা লাগে। সবচেয়ে বেশি সমস্যা হয় বিমান থেকে নামার পর। সারা ক্ষণ শরীর ম্যাজম্যাজ করতে থাকে। কোনও কাজেই মন দেওয়া যায় না। শারীরিক এই ধরনের অস্বস্তি নিয়ে তো বেশি ক্ষণ থাকা যায় না। তা হলে কী করণীয়? বিমান থেকে নামার পর তিনটি ভঙ্গি অভ্যাস করতে পারলেই জেট ল্যাগের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

১) ক্যাট অ্যান্ড কাউ পোজ়

Image of Cat and Cow pose

ছবি: সংগৃহীত।

প্রথমে মাটিতে দুই পা এবং হাতের উপর ভর দিয়ে বিড়ালের মতো ভঙ্গি করুন। এর পর এক বার পিঠ ফুলিয়ে মাথা নিচু করে শ্বাস নিন, আবার পেট ঢুকিয়ে শ্বাস ছাড়ুন। এই আসন অভ্যাস করুন ৫ বার করে অন্তত পক্ষে ৫ মিনিট।

২) থোরাসিস কনট্র্যাকশন অ্যান্ড এক্সটেনশন

প্রথমে চেয়ারে সোজা হয়ে বসুন। এ বার মাথার পিছনে দু’হাত রাখুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে কাঁধ ভাঁজ করে দুটি কনুই বুকের সামনে আনতে চেষ্টা করুন। পিঠও বেঁকিয়ে ইংরেজি ‘সি’ অক্ষরের মতো করতে হবে। ৫ থেকে ১০ বার এই ভঙ্গি অভ্যাস করতে হবে।

৩) নেক রোটেশন

চেয়ারে পিঠ টান টান করে বসুন। শ্বাসপ্রশ্বাস স্বাভাবিক রাখতে চেষ্টা করুন। এ বার ডান দিক থেকে মাথা গোল করে ঘুরিয়ে এক বার বাঁ দিকে নিয়ে যান। একই ভাবে, বাঁ দিক থেকে ডান দিকে নিয়ে আসুন। ৫ থেকে ১০ বার পর্যন্ত অভ্যাস করুন। প্রথম দিকে মাথা ঘুরতে পারে। তবে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jet Lag flight Vomiting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE