Advertisement
২৪ জুন ২০২৪
Body Scrub

গরম কালে ত্বকের যত্নে ব্যবহার করুন বিশেষ ৩ স্ক্রাব, কী কী দিয়ে তৈরি করবেন?

বার বার সাবান ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে গিয়ে দেখা দেয় নানা সমস্যা। তাই গরম কালেও কিন্তু ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন।

Image of Scrub

ত্বকের যত্নে বিশেষ স্ক্রাব বানিয়ে নিন বাড়িতেই। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২১:৫৯
Share: Save:

মারাত্মক গরম এখনও পড়েনি। তবে, আর কয়েক দিনের মধ্যেই শুরু হয়ে যাবে সেই কাঠফাটা রোদ, ঘামে ভেজা প্যাচপ্যাচে গরম। আর গরম কাল মানেই বার বার স্নান। এত বার স্নান করলে আরাম লাগে। পরিচ্ছন্ন থাকা যায়। কিন্তু ত্বক আর্দ্রতা হারায়। বার বার সাবান ব্যবহার করলে ত্বক শুষ্ক হয়ে গিয়ে দেখা দেয় নানা সমস্যা। তাই গরম কালেও কিন্তু ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তার জন্য রয়েছে বিশেষ তিন স্ক্রাব। সপ্তাহে তিন দিন ব্যবহার করলে ত্বক যেমন ভাল থাকবে, মনও হবে চনমনে।

এই স্ক্রাবগুলি কী ভাবে তৈরি করবেন?

১) একটি পাত্রে ১ টেবিল চামচ বেসন, আধ চা চামচ হলুদ, ১ চা চামচ চন্দনের গুঁড়ো নিয়ে দুধ বা দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। ঘরোয়া এই স্ক্রাব সপ্তাহে তিন দিন ব্যবহার করলেই ত্বকের হারানো জেল্লা ফিরে আসবে।

২) আধ কাপ ওট্স মিক্সিতে গুঁড়ো করে নিন। এর সঙ্গে মিশিয়ে নিন মধু। স্নানের আগে এই মিশ্রণ সারা গায়ে মেখে রেখে দিন। আধ ঘণ্টা পর ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) শুকনো খোলায় ভাজা তিল মিক্সিতে গুঁড়ো করে নিন। এ বার সম পরিমাণ তিলের গুঁড়ো এবং নুন মিশিয়ে নিন। সঙ্গে পছন্দের এসেনশিয়াল অয়েলও মেশাতে পারেন। যে হেতু তিলের নিজস্ব তেল থাকে তাই আলাদা করে কিছু না মেশালেও চলে। স্নানের আগে এই মিশ্রণ দেহে ভাল করে মেখে নিন। ১০ থেকে ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scrub Exfoliate Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE