Advertisement
০২ মে ২০২৪
Sitting Disorder

একটানা চেয়ারে বসে কাজ করেন? শুধু পিঠ-কোমরে ব্যথাই নয়, অজান্তে ৫ সমস্যা ডেকে আনছেন

দীর্ঘ ক্ষণ চেয়ারে বসে কাজ করার ফলে পিঠ-কোমরের যন্ত্রণায় ছটফট করেন অনেকেই। তবে চিকিৎসকেরা বলছেন, এই ধরনের অভ্যাস কিন্তু শুধু ব্যথা-যন্ত্রণা নয়, বড় কোনও বিপদও ডেকে আনতে পারে।

Image of Sitting Disorder

দীর্ঘ ক্ষণ বসে থাকলে কী কী সমস্যা হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ১৪:৩৩
Share: Save:

অফিসে ঢোকা মাত্র একগুচ্ছ ফাইল জমা পড়েছে। এক ঘণ্টার মধ্যেই সব সেরে ফেলতে হবে। তার পর রয়েছে গুরুত্বপূর্ণ কয়েকটি মিটিং। সেই সব কাজ করতে গিয়ে শৌচাগারে যাওয়ারই সময় হয় না। যত ক্ষণ না পেট ফেটে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হচ্ছে তত ক্ষণ কাজ করেই চলেন। তার পর চেয়ার ছেড়ে উঠতে গেলেই পিঠ-কোমর জানান দেয়। রাতে শুয়েও শান্তি নেই। পিঠ-কোমরের যন্ত্রণায় ছটফট করেন। দীর্ঘ ক্ষণ চেয়ারে বসে কাজ করার ফলে এমন সমস্যার সম্মুখীন হন অনেকেই। তবে চিকিৎসকেরা বলছেন, এই ধরনের অভ্যাস কিন্তু শুধু ব্যথা-যন্ত্রণা নয়, বড় কোনও বিপদও ডেকে আনতে পারে।

দীর্ঘ ক্ষণ চেয়ারে বসে থাকলে কী কী সমস্যা হতে পারে?

১) পা, পায়ের পাতা ফুলে যেতে পারে:

দীর্ঘ ক্ষণ পা ঝুলিয়ে বসে থাকলে অনেকেরই পায়ের পাতা ফুলে যায়। আকারে বড় হয়ে যায়। ন্যাশনাল সেন্টার ফর বায়েটেকনোলজি ইনফরমেশন-এ প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, দীর্ঘ ক্ষণ পা ঝুলিয়ে চেয়ারে বসে থাকলে শরীরের যাবতীয় ফ্লুইড পায়ের পাতায় এসে জমা হয়। যার ফলে পা ফুলতে থাকে। কারও কারও পায়ে রক্ত জমাট বাঁধতেও দেখা যায়।

২) কোমর, নিতম্বের পেশিতে ব্যথা:

অনেক ক্ষণ চেয়ারে বসে থাকলে অনেকেরই পিঠ, কোমরে ব্যথা হয়। হার্ভার্ড হেল্‌থ পাবলিশিং-এর দেওয়া তথ্য বলছে, এই ভাবে টানা চেয়ারে বসে থাকলে কোমরের একেবারে শেষপ্রান্তে থাকা ‘সিট বোন’এর উপর অত্যধিক চাপ পড়ে। ফলে সেই সংলগ্ন স্নায়ু, পেশি, নরম হাড় ক্ষতিগ্রস্ত হয়। এই ধরনের ব্যথা কিন্তু খুব সাধারণ নয়, সুদূরপ্রসারী।

৩) ওজন বেড়ে যাওয়া:

ওজন বেড়ে যাওয়ার মতো কিছুই খাচ্ছেন না। তা-ও চড়চড় করে ওজন বেড়ে যাচ্ছে। চিকিৎসকেরা বলছেন, মেদ জমতে দেখলে প্রথমেই খাবারের উপর কোপ পড়ে। তবে, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গিয়েছে মানুষ দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে বসেই ওজন বাড়িয়ে ফেলেন। নিয়মিত শরীরচর্চা বা বেশি নড়চড়া না করলে এই ধরনের প্রবণতা দেখা যায়।

৪) অতিরিক্ত ক্লান্ত বোধ করা:

ঠিক যে ঘুম পাচ্ছে, তা নয়। আবার, খুব কাজ করে যে ক্লান্ত হয়ে পড়েছেন, তা-ও নয়। কিন্তু, কোনও কাজই করতে ভাল লাগছে না। দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে থাকলে এমনটা কিন্তু হতেই পারে। তাই কাজের মাঝে বিরতি নেওয়া প্রয়োজন।

৫) হাড়ের গঠন, ভঙ্গি সংক্রান্ত সমস্যা:

পেট মুড়ে, মেরুদণ্ড বেঁকিয়ে বসা যদি অভ্যাস করে ফেলেন, তা হলে হাড়ের গঠন, ভঙ্গি সংক্রান্ত সমস্যা হতে বাধ্য। যা পরবর্তী কালে স্পন্ডিলাইটিস, ভার্টিগো-র মতো রোগ ডেকে আনতে পারে। ঘাড়, কাঁধের পেশির নমনীয়তাও নষ্ট করতে পারে।

এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে কী কী করবেন?

১) বেশি করে হাঁটুন:

দীর্ঘ ক্ষণ চেয়ারে বসে না থেকে যদি সম্ভব হয়, এক ঘণ্টা অন্তর হেঁটে আসুন। তাতে শরীরের সমস্ত পেশি সচল থাকবে।

২) স্ট্রেচিং করুন:

কাজ ছেড়ে হাঁটতে যেতে পারছেন না? ক্ষতি নেই, স্ট্রেচিং করুন। পিঠ, কোমর, পায়ের স্ট্রেচিং করার বিশেষ কিছু ভঙ্গি রয়েছে। কাজের মাঝে সেগুলি করতে পারলে ব্যথা-বেদনা এড়ানো যায়।

৩) কিছু ক্ষণ অন্তর বিরতি নিন:

গুরুত্বপূর্ণ কাজ, সময়ের অভাব তো থাকবেই। তবু পিঠ-কোমরের সমস্যা এড়াতে মাঝেমধ্যে বিরতি নিতেই হবে। তাতে শুধু ব্যথা-বেদনা নয়, চোখ এবং মাথারও বিশ্রাম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sitting positions Lower Back Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE