Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Moisturiser

Skin Care: ময়েশ্চারাইজার না কি বডি লোশন? ত্বকের জন্য কোনটি বেশি উপকারী

ত্বকের পরিচর্যায় অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে ত্বকের জন্য বডি লোশন না কি ময়েশ্চারাইজার কোনটি বেশি ভাল?

ত্বকের পরিচর্যায় ময়েশ্চারাইজার এবং বডি লোশন ব্যবহার করেন অনেকেই।

ত্বকের পরিচর্যায় ময়েশ্চারাইজার এবং বডি লোশন ব্যবহার করেন অনেকেই।

শেষ আপডেট: ১৯ মে ২০২২ ২১:০৩
Share: Save:

ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে নিয়ম করে ত্বকের যত্ন নেওয়াটা জরুরি। ত্বক ভাল রাখতে অনেকেই বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকে। সারা বছরই ত্বকের পরিচর্যায় ময়েশ্চারাইজার এবং বডি লোশন ব্যবহার করেন অনেকেই। এই দুটি প্রসাধনী ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। কিন্তু ত্বকের জন্য কোনটি বেশি উপকারী সেটা আগে জানা প্রয়োজন।

ত্বকের তেলগ্রন্থিগুলি বয়সের সঙ্গে সঙ্গে কার্যক্ষমতা হারাতে থাকে। ফলে ত্বক প্রাণহীন ও শুষ্ক হয়ে যায়। ময়েশ্চারাইজার ত্বকে তেলের পরিমাণ বজায় রাখতে সাহায্য করবে। তৈলাক্ত ত্বক হয়ে থাকলে তেল নেই এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

অন্য দিকে, বডি লোশন আবহাওয়ার তাপমাত্রার কারণে কনুই, হাঁটুর অংশের ত্বক ক্ষয় হতে শুরু করে। এমন হলে বডি লোশন ব্যবহার করুন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। তবে ভুলেও মুখে বডি লোশন ব্যবহার করবেন না।

ময়েশ্চারাইজার ত্বকের প্রতিটি কোষে কোষে ঢুকে ক্ষত নিরাময় করে। কিন্তু বডি লোশন হালকা। এতে জলের পরিমাণ বেশি থাকায় ত্বকের উপরিতলের ক্ষত নিরাময় করে।
শুষ্ক ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন যা ত্বককে পুষ্টি দেওয়ার পাশাপাশি ত্বকের আর্দ্রতাও বজায় রাখবে। তেমনই বডি লোশনও ব্যবহার করুন এমন যাতে জলের পরিমাণ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moisturiser Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE