Advertisement
০২ মে ২০২৪
Skin

ময়শ্চারাইজার না কি বডি লোশন, ত্বকের জেল্লা ফেরাতে দুইয়ের মধ্যে কোনটি বেশি কাজের?

ময়শ্চারাইজার এবং বডি লোশন— ত্বকের জৌলুস ধরে রাখতে এই দু’টি প্রসাধন রোজের রূপরুটিনে থাকা জরুরি। দু’টোই সমান উপকারী নয়। ত্বকের জন্য কোনটি বেশি ফলদায়ক?

ত্বকের জন্য কোনটি বেশি প্রয়োজনীয় ব্যবহারের আগে সেটা জানা প্রয়োজন।

ত্বকের জন্য কোনটি বেশি প্রয়োজনীয় ব্যবহারের আগে সেটা জানা প্রয়োজন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ২১:০২
Share: Save:

ত্বকের যত্ন নেওয়া সহজ নয়। তার জন্য অনেক পরিশ্রম করতে হয়। ত্বকের যত্ন নিতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করে থাকেন। তার মধ্যে অন্যতন ময়শ্চারাইজার এবং বডি লোশন। এই দুই প্রসাধনী সামগ্রী ত্বকের কোমল ভাব বজায় রাখতে সাহায্য করে। ত্বকের জৌলুস ধরে রাখতে এই দুটো রোজের রূপরুটিনে থাকা জরুরি। তবে দু’টোই সমান উপকারী এমন নয়। ত্বকের জন্য কোনটি বেশি প্রয়োজনীয় ব্যবহারের আগে সেটা জানা প্রয়োজন।

ত্বকের তেলগ্রন্থিগুলি বয়সের সঙ্গে সঙ্গে কার্যক্ষমতা হারাতে থাকে। ফলে ত্বক প্রাণহীন ও শুষ্ক হয়ে যায়। ময়শ্চারাইজার ত্বকে তেলের পরিমাণ বজায় রাখতে সাহায্য করবে। তৈলাক্ত ত্বক হয়ে থাকলে তেল নেই এমন ময়শ্চারাইজার ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বক হয়ে থাকলে তেল নেই এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

তৈলাক্ত ত্বক হয়ে থাকলে তেল নেই এমন ময়েশ্চারাইজার ব্যবহার করুন। প্রতীকী ছবি।

অন্য দিকে, বডি লোশন আবহাওয়ার তাপমাত্রার কারণে কনুই, হাঁটুর অংশের ত্বক ক্ষয় হতে শুরু করে। এমন হলে বডি লোশন ব্যবহার করুন। এতে ত্বকের ঔজ্জ্বল্য বাড়ে। তবে ভুলেও মুখে বডি লোশন ব্যবহার করবেন না।

ময়শ্চারাইজার ত্বকের প্রতিটি কোষে কোষে ঢুকে ক্ষত নিরাময় করে। কিন্তু বডি লোশন হালকা। এতে জলের পরিমাণ বেশি থাকায় ত্বকের উপরিতলের ক্ষত নিরাময় করে।

শুষ্ক ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। এমন ময়শ্চারাইজার ব্যবহার করুন যা ত্বককে পুষ্টি দেওয়ার পাশাপাশি ত্বকের আর্দ্রতাও বজায় রাখবে। তেমনই বডি লোশনও ব্যবহার করুন এমন যাতে জলের পরিমাণ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skin care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE