Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Hair

Summer Hair Care Tips: গরমে কেমন হবে চুলের ছাঁট? কী ভাবে নেবেন যত্ন, জানালেন কেশসজ্জা বিশেষজ্ঞ জলি চন্দ

গরমের চুলের যত্ন কেমন হওয়া উচিত সে বিষয়ে আনন্দবাজার অনলাইনকে বিশেষ সাক্ষাৎকার দিলেন বিখ্যাত কেশসজ্জা বিশেষজ্ঞ জলি চন্দ।

গরমে চুলের বিশেষ যত্ন কেমন হবে তা নিয়ে অনেকেই দিশেহারা হয়ে পড়েন।

গরমে চুলের বিশেষ যত্ন কেমন হবে তা নিয়ে অনেকেই দিশেহারা হয়ে পড়েন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ১২:২৪
Share: Save:

চড়ছে তাপমাত্রার পারদ। ক্রমশ বাড়ছে সূর্যের তীব্রতা। অন্য বছরগুলির তুলনায় এখনও সে ভাবে জাঁকিয়ে গরম পড়েনি। তবে ঘাম হচ্ছে ভালওই। কপালে বিন্দ বিন্দু ঘামের রেখা জমার বদলে দর‍দর করে ঘামছে শহর থেকে শহরতলি।

গরমকালে শরীরের প্রতি বাড়তি নজর দেওয়া প্রয়োজন। শুধু শরীর নয়, চুল ও ত্বকও যত্ন রাখতে হবে। সাজগোজের অন্যতম অনুষঙ্গ চুল। নিজেকে পরিপাটি দেখাতে চুলের যত্ন একান্তই প্রয়োজন। এই সময় বাতাসে অত্যধিক আর্দ্রতা, চড়া রোদ, ঘাম, বাইরের ধুলোবালিতে চুল যেন আরও বেশি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। তাই গরমের সময় চুল খুলে রাখা একেবারেই স্বস্তিদায়ক নয়। চুল খুলে বাইরে বেরোলে সে অস্বস্তি যেন আরও দ্বিগুণ হয়। বিশেষ করে বড় চুল হলে গরমে তা সামলানো বেশ মুশকিলের হয়ে পড়ে। এই সময় চুলের বিশেষ যত্ন কেমন হবে তা নিয়ে অনেকেই দিশেহারা হয়ে পড়েন।

গ্রীষ্মে চুলের নানাবিধ সমস্যা এবং তার সমাধান সংক্রান্ত যাবতীয় উত্তর আনন্দবাজার অনলাইনকে জানালেন শহরের অন্যতম কেশসজ্জা বিশেষজ্ঞ জলি চন্দ।

গরম পড়লে চুল কি ছোট করে কেটে নেওয়াই ভাল?

আজকাল বেশিরভাগ মানুষই ছোট চুল পছন্দ করছেন। সামলানোও সহজ। আবার দেখতেও বেশ ভাল লাগে। আমার কাছে প্রতি দিন প্রচুর মানুষ আসেন নিজেদের নতুন করে সাজিয়ে তুলতে। তাঁদের মধ্যে অধিকাংশই চাইছেন যে চুল যেন কাঁধ ছাড়িয়ে না যায়। কেউ কেউ তো আবার ঘাড় অব্দি চুল রাখতে চাইছেন। এখন অবশ্য বড় চুলের চেয়ে ছোট চুল বেশি জনপ্রিয়। এ ছাড়াও ছোট করে চুল ছেঁটে ফেলার আরও একটা কারণ মাত্রাতিরিক্ত হারে চুল ঝরা। চুল পড়ে যাওয়ার কারণে চুলের ঘনত্ব কমে যাচ্ছে। সেই জন্য অনেকেই চুল কেটে ছোট করে ফেলাতেই ভরসা রাখছেন।

আমার কাছে প্রতি দিন প্রচুর মানুষ আসেন নিজেদের নতুন করে সাজিয়ে তুলতে।

আমার কাছে প্রতি দিন প্রচুর মানুষ আসেন নিজেদের নতুন করে সাজিয়ে তুলতে। ছবি: সংগৃহীত

চুল উঠে যাওয়ার কারণ কী হতে পারে?

দূষণ, বেহিসাবী জীবনযাপন, খাওয়াদাওয়ায় অনিয়ম তো রয়েছেই। তবে আমার মনে এর সঙ্গে আরও একটি কারণ যুক্ত করা যেতে পারে। তা হল মানসিক অবসাদ। উদ্বেগ। কোভিড আসার পর থেকে মানসিক উদ্বেগজনিত সমস্যা অনেক বেড়ে গিয়েছে। সঠিক পরিচর্যার অভাবে উঠে যেতে পারে চুল। তেমনই মানসিক চাপের কারণেও চুল পড়ে যেতে পারে। তাই চুলের যত্ন নেওয়ার পাশাপাশি মনের খেয়াল রাখা সমান ভাবে জরুরি।

কোন কায়দায় চুল কাটলে আরামদায়কও হবে আবার দেখতেও ভাললাগবে?

শীত, গরম বা শরৎ যেকোনও ঋতুতেই চুলের ছাঁট কেমন হবে তা নির্ভর করে সেই ব্যক্তি কোন পেশার সঙ্গে যুক্ত, তাঁর জীবনধারা, ব্যক্তিত্বের উপর। অন্তত আমার কাছে যাঁরা আসেন এই বিষয়গুলি দেখে নিয়েই আমি তাঁদের চুল কাটার পরামর্শ দিয়ে থাকি।

গরমে কী ভাবে নিতে হবে চুলের বিশেষ যত্ন?

বাইরে বেরোনোর আগে সূর্যের তাপ থেকে বাঁচতে ত্বকে যেমন সানস্ক্রিন লোশন ব্যবহার করা হয়। তেমনই বাইরের ধোঁয়া ধুলো, দূষণ থেকে চুল আগলে রাখতেও বিশেষ কোনও কন্ডিশনার ব্যবহার করা প্রয়োজন। স্প্রে কন্ডিশনার হলে ভাল হয়। তা হলে বাইরে বেরোনোর আগে এক বার করে স্প্রে করে নিলেই হল। এ ছাড়া গরমে মাথার তালুতে ঘাম বেশি জমে। ঘাম জমে জমে গোড়া দুর্বল হয়ে গিয়ে চুল পড়ে যায়। তাই গরমে এক দিন অন্তর শ্যাম্পু করে নিলে ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE