Advertisement
১৮ মে ২০২৪
Makeup Hacks

‘ডবল চিনের’ জন্য পুরো সাজটাই মাটি হয়ে যায়? ফিকির জানলেই হবে সমাধান

সাজ যেমনই হোক না কেন, চোয়ালের নীচের মেদ বা ডবল চিনের চোটে চেহারায় কেমন যেন একটা বয়স্ক ভাব এসে যায়। জেনে নিন ডবল চিন ঢাকার কিছু ফিকির।

 ‘ডবল চিন’ ঢাকুন মেকআপ দিয়েই।

‘ডবল চিন’ ঢাকুন মেকআপ দিয়েই। ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ২০:৩৩
Share: Save:

শরীরেরে অন্যান্য অংশের মেদ পোশাক দিয়ে ঢাকা গেলেও মুখের চারপাশের মেদ ঢাকা সহজ নয়। আয়নার সামনে দাড়ালেই ‘ডবল চিন’ দেখে মাথায় চিন্তার ভাঁজ পড়ে। সাজ যেমনই হোক না কেন, চোয়ালের নীচের মেদ বা ডবল চিনের চোটে চেহারায় কেমন যেন একটা বয়স্ক ভাব এসে যায়। উপায় একটাই। নিখুঁত মেকআপে তাকে ঢেকে ফেলা। জেনে নিন ডবল চিন ঢাকার মেকআপের কিছু ফিকির।

১) গাল ও চোখের সাজে নজর: মুখের মেদ ঢাকার সবচেয়ে ভাল উপায় মুখের অন্যান্য অংশের সাজে নজর দেওয়া। চোখে চড়া মেকআপ বা স্মোকি আইজ় করলে সকলের নজর আগে চোখের দিকেই যাবে। সেই সঙ্গেই পোশাকের রং মিলিয়ে গালে বুলিয়ে নিন ব্লাশ অন। ত্বকের রঙের সঙ্গে মানানসই গোলাপি বা ব্রোঞ্জ ব্লাশ অন চেহারায় ঝকঝকে ভাব আনবে। ডবল চিনের দিকে সহজে নজর যাবে না কারও।

২) চোয়ালের হাড় হাইলাইট: এটাই কিন্তু সব থেকে গুরুত্বপূর্ণ। শুধু ডবল চিন নয়, সাজে তীক্ষ্ণতা আনার ক্ষেত্রেও দারুণ উপযোগী মেকআপের এই কারসাজি। নিমেষে গোল মুখকে পানপাতার আকৃতি দিতে, বেশি লম্বা মুখকে ডিম্বাকৃতি দেখাতে এর জুড়ি মেলা ভার। একটু ব্রোঞ্জার ও পাউডার লাগিয়ে নিলেই চোয়াল উঁচু দেখায়। তবে সব সময়ে ব্রাশ নীচ থেকে উপরের দিকের টানবেন। উল্টো দিকে টানলে কিন্তু পুরোটাই মাটি!

চোখে চড়া মেকআপ বা স্মোকি আইজ় করলে সকলের নজর আগে চোখের দিকেই যাবে।

চোখে চড়া মেকআপ বা স্মোকি আইজ় করলে সকলের নজর আগে চোখের দিকেই যাবে। ছবি: সংগৃহীত।

৩) পোশাকে নজর: যদি ঘা়ড় দেখতে ছোট লাগে, তা হলে কিন্তু চোয়ালের নীচের মেদ আরও বেশি প্রকট হয়ে ওঠে। তাই ডবল চিনের সমস্যা থাকলে কলার দেওয়া বা বন্ধ গলা পোশাক এড়িয়ে চলুন। এমন পোশাক পরুন, যাতে আপনার গলার অংশ পুরোটাই দেখা যায়। গলা লম্বা দেখালে ডবল চিন বোঝা যাবে না। কলার বোন বা বক্ষখাঁজ দেখানো পোশাক পরলেও কিন্তু ডবল চিন থেকে অন্যের নজর ফেরানো যাবে।

৪) চুলের সাজে কারসাজি: মুখে মেদ বেশি থাকলে চুল খোলা রাখার চেষ্ঠা করুন। এ ক্ষেত্রে চুলে ‘লেয়ার কাট’ করাতে পারেন। এ রকম চুলে মুখের গড়ন লম্বাটে দেখায়। নইলে চুলে উঁচু করে একটা পনিটেল করে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Hacks Makeup Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE