Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hair Oil

Greasy Hair Solutions: ৫ ভুল: শ্যাম্পু করার পরও চুল তেলতেলে হয়ে যাচ্ছে

তৈলাক্ত ত্বকের মতোই তৈলাক্ত চুল নিয়ে নাজেহাল হতে হয় অনেককেই। অজান্তেই কিছু ভুলের জন্য এই সমস্যা আরও বেড়ে যায়।

তেলেতেল চুলে গোড়ার কথা

তেলেতেল চুলে গোড়ার কথা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২২ ১৭:২৫
Share: Save:

সুন্দর ফুরফুরে পোশাক, সঙ্গে কেতাদুরস্ত ব্যাগ-জুতো, মুখে দুর্দান্ত রূপটান। তা সত্ত্বেও আপনার সব সাজ ভেস্তে যেতে পারে যদি আপনার চুল তেলতেল থাকে! যাঁদের চুল তৈলাক্ত তাঁদের এই সমস্যা হয়েই থাকে। কিন্তু যাঁদের চুল মিশ্র প্রকৃতির তাঁদেরও চুল চট করে তেলতেলে হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এর জন্য দায়ী কিন্তু কিছু ছোটখাটো ভুল। যার জন্য অজান্তেই সুন্দর ফুরফুরে চুল নেতিয়ে পড়ে। জেনে নিন সেগুলি কী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। খুব ঘন ঘন শ্যাম্পু করা

খুব ঘন ঘন শ্যাম্পু করলে চুলের প্রাকৃতিক তেল সব বেরিয়ে যায়। তাই মাথার তালু বাধ্য হয় আরও বেশি করে তেল উৎপাদন করতে। ফলে চুল তেলতেলে হয়ে যায়।

২। অতিরিক্ত স্টাইলিং পণ্য ব্যবহার

হেয়ার জেল, হেয়ার ওয়াক্স, হেয়ার মুস বা হেয়ার স্প্রে কি খুব ঘন ঘন ব্যবহার করেন? অনেক সময়ে এই ধরনের পণ্য চুলের গোড়ায় জমে জমে চুল তৈলাক্ত হয়ে যায়। আবার অনেকে এগুলির ব্যবহার ভুল ভাবে করেন বলেও মাথার তালু তৈলাক্ত হয়ে পড়ে।

৩। কন্ডিশনার লাগানোয় ভুল

শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার বেশির ভাগ মানুষই লাগান এখন। এমনিতে কন্ডিশনার লাগানো চুলের পক্ষে খুবই উপকারী। কিন্তু ভুল ভাবে লাগালে চুল নেতিয়ে যেতে পারে। বিশেষ করে যাঁদের চুল একদম সোজা এবং খুব সরু। কন্ডিশনার লাগানোর সময়ে খেয়াল রাখতে হবে তা যেন মাথার তালুতে না লেগে যায়। চুলে একদম গোড়ায় কন্ডিশনার লাগানোর প্রয়োজন নেই। বাকি চুলে লাগালেই যথেষ্ট।

৪। বালিশের কভার না বদলানো

তেল মেখে যে বালিশে শুচ্ছেন, পর দিন শ্যাম্পু করার পরও কি একই বালিশে মাথা দিচ্ছেন? তা হলে তো বালিশের কভারে লেগে থাকা তেল ফের আপনার পরিষ্কার চুলে লেগে যাবে। মাঝেমাঝেই বালিশের কভার যদি না বদলান তা হলে তার থেকে ধুলোময়লা চুলে জমে চুল নেতিয়ে পড়তেই পারে।

৫। বেশি চুল আঁচড়ালে

আঁচড়ালে চুল উজ্জ্বল, মসৃণ হয়ে বটে। কিন্তু আপনি যদি দিনে খুব বেশি বার চুল আঁচড়ান, তা হলে মাথার তালু তৈলাক্ত হয়ে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Oil Hair care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE