Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hair

Covid-19 & Dandruff: করোনা হওয়ার পর থেকে বেড়েছে খুশকির সমস্যা? যত্ন নেবেন কী ভাবে

ওমিক্রনের সমক্রমণ থেকে সেরে ওঠার পর নানা জনেই নানা রকম অসুবিধার কথা প্রকাশ করছেন। তার মধ্যে দু’টি সমস্যা খুবই চর্চিত। তা হল, খুশকি ও ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২২ ১৫:৪৭
Share: Save:

অনেকেই বলছেন, আগের বারের তুলনায় অনেকটাই কম ভোগান্তি হচ্ছে এ বারের সংক্রমণে। করোনার ডেল্টা রূপের চেয়ে কম সমস্যায় ফেলছে ওমিক্রন। কিন্তু তার মানে যে কোনও সমস্যাই হচ্ছে না, এমন তো নয়। ওমিক্রনের সমক্রমণ থেকে সেরে ওঠার পর নানা জনেই নানা রকম অসুবিধার কথা প্রকাশ করছেন। তার মধ্যে দু’টি সমস্যা খুবই চর্চিত। তা হল, খুশকি ও ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা।

ত্বকের যত্নে না হয় নানা ধরনের ক্রিম, ময়শ্চারাইজার, তেল মাখলেন। কিন্তু খুশকি কমাবেন কী করে? রইল কয়েকটি সহজ উপায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) নারকেল তেল: এই সমস্যার সমাধানে নারকেল তেলের জুড়ি মেলা ভার। স্নানের অন্তত আধ ঘণ্টা আগে নারকেল তেল মাথায় মালিশ করুন। তার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই ভাবে যত্ন নিন চুলের। কয়েক দিনেই কমবে খুশকির সমস্যা।

২) পেঁয়াজের রস: চুলের যে কোনও সমস্যা দূর করতেই পেঁয়াজের রস বেশ কার্যকর। এতে উপস্থিত ফাইটোকেমিক্যাল খুশকি দূর করে। মাঝারি মাপের একটি পেঁয়াজ অর্ধেক করুন। তার পর তার থেকে রস বার করে ছেঁকে নিন। মাথার তালুতে খুব ভাল করে লাগিয়ে রাখুন অন্তত এক ঘণ্টা। তার পর অল্প শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

৩) রসুন: রসুনের কয়েকটি কোয়ার খোসা ছাড়িয়ে চাটুতে আধ কাপ অলিভ অয়েলের সঙ্গে গরম করুন। পাঁচ মিনিট মাঝারি আঁচে রাখুন মিশ্রণটি। এর পর সেটি মাথার তালুতে মালিশ করুন। কিছু ক্ষণ রেখে জল দিয়ে খুব ভাল করে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এই পদ্ধতিতে চুলের যত্ন নিলে খুশকির সমস্যা থেকে দ্রুত মুক্তি মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair dandruff corona Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE