Advertisement
২২ মে ২০২৪
Custard Apple

দীপাবলির আগেই ব্রণ তাড়াতে চান? এই যুদ্ধে আপনার হাতিয়ার হতে পারে আতা

টানটান ত্বক পেতে রোজ একটি করে আতা খাওয়ার কথা বলে থাকেন অনেকে। আতা রূপচর্চার অন্যতম হাতিয়ার হতে পারে। ত্বকের যত্নে কী ভাবে সাহায্য করে এই ফল?

আতার উপকারিতা।

আতার উপকারিতা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ২৩:৪৯
Share: Save:

শরীরের যত্ন নিতে ফল নিঃসন্দেহে উপকারী। অনেক শারীরিক সমস্যার সমাধান লুকিয়ে থাকে ফলে। তবে কিছু কিছু ফল রয়েছে যেগুলি শুধু শরীর নয়, ত্বকের যত্নেও দারুণ কার্যকর। এই তালিকায় একেবারে উপরের দিকে থাকে আতা। অনেকেরই এটি প্রিয় ফল। তবে অনেকেই হয়তো জানেন না, আতা রূপচর্চার অন্যতম হাতিয়ার হতে পারে। ভিতর থেতে ত্বকের জেল্লা বাড়াতে আতার ভূমিকা দারুণ। টানটান ত্বক পেতে রোজ একটি করে আতা খাওয়ার কথা বলে থাকেন অনেকে। শুধু ত্বকের নয়, চুলের যত্নেও আতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এই ফল খুবই উপকারী। ত্বকের যত্নে কী ভাবে সাহায্য করে আতা?

ব্রণ সারাতে

আতাতে রয়েছে এ, সি, বি-র মতো উপকারী ভিটামিন। যা ত্বকের প্রতিটি কোষ ভিতর থেকে পরিষ্কার রাখে। ফলে ব্রণ, র‌্যাশের আশঙ্কা অনেক কম থাকে। কী ভাবে ত্বকে ব্যবহার করবেন এই ফল? একটি আতা ভাল করে চটকে নিন। তাতে ১ চা চামচ মতো মধু মিশিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণটিকে ত্বকে মেখে নিন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন ব্যবহার করুন। উপকার পাবেন।

বার্ধক্য রুখতে

ত্বকের বয়স ধরে রাখা মুখের কথা নয়। অনেক পরিশ্রম করতে হয়। এই কাজে আপনাকে সাহায্য করতে পারে আতা। ত্বকের যৌবন ধরে রাখতে আতাকে কী ভাবে ব্যবহার করবেন? খোসা ছাড়ানো আতা ভাল করে চটকে নিয়ে তাতে মিশিয়ে নিন টক দই। এ বার এই মিশ্রণটিকে ভাল করে মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিন দিন ব্যবহার করুন। ত্বক থাকবে টানটান।

ত্বকের জেল্লা ফেরাতে

ত্বকের জৌলুস ধরে রাখতে আতা অন্যতম হাতিয়ার হতে পারে। তবে শুধু আতা মাখলেই হবে না। তার সঙ্গে মেশাতে হবে গ্রিন টি। তবেই পাবেন উপকার। আগের দিন রাতে ভেজানো গ্রিন টি-র সঙ্গে আতা চটকে নিয়ে ত্বকে মাখুন। স্নানের আগে মাখতে পারেন। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার ব্যবহার করুন। দারুণ উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Custard Apple Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE