Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Skincare

দীপাবলির আগে চটজলদি ত্বকের জেল্লা ফেরাতে কী করবেন? জানুন তার খুঁটিনাটি

সালোঁতে গিয়ে যতই রূপচর্চা করুন না কেন, ঘরোয়া রূপচর্চার কাছে কোনও কিছুই বিশেষ ফলপ্রদ নয়। শরীরচর্চার মতোই প্রতিদিন রূপচর্চা করাটাও একটি সুঅভ্যাস। শত ব্যস্ততার মাঝে তারকারাও প্রতিদিন রূপচর্চা করেন।

শরীরচর্চার মতোই প্রতিদিন রূপচর্চা করাটাও একটি সুঅভ্যাস।

শরীরচর্চার মতোই প্রতিদিন রূপচর্চা করাটাও একটি সুঅভ্যাস। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২২:০২
Share: Save:

দাগহীন, সুন্দর, মসৃণ ত্বক পেতে আমাদের সকলেরই ইচ্ছা করে। বিশেষ করে উৎসবের মরসুমে ব্রণহীন উজ্জ্বল ত্বক সকলেই চায়। মনের মতো ত্বক পেতে অনেকে অনেক রকম পদ্ধতি অবলম্বন করে। এখন অনেকেই নিয়মিত রুটিন মেনে রূপচর্চা করতে পারেন না সময়ের অভাবে। ফলে ত্বক শুষ্ক হয়ে যায় বেশির ভাগ সময়ে, জৌলুস হারায়। সালোঁতে গিয়ে যতই রূপচর্চা করুন না কেন, ঘরোয়া রূপচর্চার কাছে কোনও কিছুই বিশেষ ফলপ্রদ নয়। শরীরচর্চার মতোই প্রতিদিন রূপচর্চা করাটাও একটি সুঅভ্যাস। এমনকি, শত ব্যস্ততার মাঝে তারকারাও প্রতিদিন রূপচর্চা করেন।

১) প্রতিদিন ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং

প্রতিদিন যত ব্যস্ততাই থাকুক না কেন, এই তিনটি স্টেপের একটিকেও বাদ দেওয়া যাবে না। পারলে দিনে তিন বার করতে পারেন এই ‘সিটিএম’। প্রথমে হালকা কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মুখ মুছে বাজার চলতি টোনার বা গোলাপ জল মুখে স্প্রে করে নিন। কিছু ক্ষণ রেখে ত্বক অনুযায়ী ভাল মানের ময়েশ্চয়ারাইজার মেখে নিন।

দিনে তিন বার করতে পারেন এই ‘সিটিএম’।

দিনে তিন বার করতে পারেন এই ‘সিটিএম’। ছবি : সংগৃহীত

২) আর্দ্রতা বজায় পাখার চেষ্টা করুন

বাইরে থেকে যতই টোনার মাখুন না কেন, জল কম খেলে কিন্তু ত্বক শুষ্ক হবেই। প্রতিদিন প্রায় ৮ থেকে ১০ গ্লাস জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন ত্বক বিশেষজ্ঞরা।

৩) সানস্ক্রিন

রোদে বাইরে না বেরোলেও সানস্ক্রিন মাখতে হবে। ত্বক বিশেষজ্ঞের পরামর্শ অনুযায়ী ভাল মানের এসপিএফ যুক্ত সানস্ক্রিন মাখতে হবে।

৪) মেক আপ তুলতে হবেমেক আপ করতে যেমন সময় লাগে, তেমন তুলতেও সময় লাগে। ধৈর্য ধরে মেক আপ তুলতেই হবে না হলে, মেক আপের অংশ মুখে থেকে, মুখের উন্মুক্ত রোমকূপ বন্ধ করে দেবে এবং সেখান থেকে মুখের নানা রকম সমস্যা হবে।

৫) শরীরচর্চা

বাইরে থেকে চর্চার পাশাপাশি, ভিতর থেকেও একটু যত্ন নিতে হবে। কারণ, জেল্লা ফিরে পেতে যেমন বাইরে থেকে চর্চা করতে হয়। তেমন জেল্লা ধরে থাকতে গেলে ভিতর থেকে চর্চা করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE