Advertisement
০১ মে ২০২৪
Skin Care Tips

গরম পড়ার আগেই ত্বক শুকিয়ে যাচ্ছে? এখন থেকেই কয়েকটি পানীয় খাওয়া শুরু করতে পারেন

গ্রীষ্মের প্রভাব সবচেয়ে বেশি পড়ে ত্বকে। বাজারচলতি প্রসাধনী আর ঘরোয়া টোটকা তো রয়েছেই, সেই সঙ্গে নিয়মিত যদি কিছু পানীয় খেতে পারেন, তা হলে গরমে ত্বকের সমস্যা নিয়ে ভুগতে হবে না।

Detox summer drinks for healthy and glowing skin

গ্রীষ্মে ত্বকের যত্ন নেবে কোন পানীয়গুলি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৭:৪৪
Share: Save:

গ্রীষ্মকাল আসন্ন। এই সময় শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বকের খেয়ালও সমান ভাবে রাখা উচিত। গরমকালে তাপ ও ঘামের কারণে ত্বকের সমস্যা অনেকটাই বেড়ে যেতে পারে। তাই এই সময় ত্বকের প্রয়োজন হয় অতিরিক্ত যত্নের। বাজারচলতি প্রসাধনী আর ঘরোয়া টোটকা তো রয়েছেই, সেই সঙ্গে নিয়মিত যদি কিছু পানীয় খেতে পারেন, তা হলে গরমে ত্বকের সমস্যা নিয়ে ভুগতে হবে না।

লেবু এবং মধুর জল

ওজন কমাতে লেবু-মধুর মিশ্রণ খুব উপকারী। অনেকে খেয়েও থাকেন। কিন্তু এই মিশ্রণটি ত্বকের জেল্লা বাড়াতেও দারুণ ভূমিকা পালন করে। শরীরের জমে থাকা টক্সিন দূর করতে এই পানীয় উপকারী। লেবু অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান ত্বকের যাবতীয় সংক্রমণ দূর করে। গরমে চকচকে ত্বক পেতে খেতে পারেন এই পানীয়। সুফল পাবেন।

আপেলের রস

ভিটামিন এ, বি, সি, পটাশিয়ামের মতো স্বাস্থ্যকর কিছু উপাদান রয়েছে এই ফলে। গ্রীষ্মে ত্বকের লাবণ্য অনেকটাই হারিয়ে যায়। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে আপেল দারুণ কার্যকরী। আপেল ত্বকে আনে একটা বাড়তি জেল্লা। যা সকলের মাঝে আলাদা করবে আপনাকে। এ ছাড়াও আপেলে ফাইবার রয়েছে প্রচুর পরিমাণে। যা ত্বকে আলাদা করে পুষ্টি জোগায়।

Detox summer drinks for healthy and glowing skin

গ্রিন টি ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ছবি: সংগৃহীত।

গ্রিন টি

গ্রিন টি ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখে। ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে এই চা ব্যবহার করতেই পারেন। এই চা চামড়া কুঁচকে যাওয়া আটকায়। ব্রণর সমস্যা থেকেও রেহাই পেতেও এই চায়ের উপর ভরসা রাখতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, গ্রিন টি-তে থাকা বিভিন্ন অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের ক্যানসারের ঝুঁকি কমায়। রোদে বেরোলেই অনেকের ত্বক লাল হয়ে যায়, জ্বালা করে। এ ক্ষেত্রেও গ্রিন টি-তেই হবে মুশকিল আসান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Skin Care Summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE