Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

রোগা হওয়ার জন্য স্বাদের সঙ্গে আপস করতে হবে না, কিছু সুস্বাদু খাবারেই ছিপছিপে হওয়া যায়

অনেক খাবাররই আছে যা স্বাদে অতুলনীয়, আবার ওজন কমানোর পক্ষেও সহায়ক। সকালের জলখাবারে তেমন কিছু খাবার রাখা যেতে পারে।

Tasty breakfast recipes to help you loss weight

সুস্বাদু খাবারেও কমবে ওজন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১৬:২৫
Share: Save:

তুলনায় কম সুস্বাদু খাবারগুলিই কেন ওজন কমাতে সাহায্য করে, এ প্রশ্ন উঁকিঝুঁকি মারে অনেকের মনেই। এই কারণেই খাদ্যরসিকদের রোগা হওয়া বেশ কঠিন। তবে পুষ্টিবিদরা অবশ্য বলেন, ওজন কমাতে সাহায্য করে এমন খাবার মানেই তা সুস্বাদু নয়, সেই ধারণা ভ্রান্ত। অনেক খাবাররই আছে যা স্বাদে অতুলনীয়, আবার ওজন কমানোর পক্ষেও সহায়ক। সকালের জলখাবারে তেমন কিছু খাবার রাখা যেতে পারে।

ওট্‌সের উপমা

ওট্‌সে রয়েছে প্রোটিন, ফাইবারের মতো উপাদান। ফলে ওট্‌স ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ওট্স বিভিন্ন ভাবে তৈরি করা যায়। তবে উপমা বানিয়ে নিলে মন্দ হয় না। পেঁয়াজকুচি, গাজর, মটরশুঁটি দিয়ে বানালে স্বাদ লেগে থাকবে মুখে।

গ্রিক ইয়োগার্ট

গ্রিক ইয়োগার্ট বা জল ঝরানো বেশি প্রোটিন-যুক্ত দই এমনিতেই অত্যন্ত স্বাস্থ্যকর। এর সঙ্গে যদি মধু ও বেরি মিশিয়ে নিতে পারেন, তা শরীরের জন্য আরও বেশি উপকারী হয়ে উঠবে।

প্রোটিন স্মুদি

এটি তৈরি করতে আপনাকে নিতে হবে একটি ২৫ গ্রাম মতো প্রোটিন পাউডার। তার সঙ্গে ফাইবার সমৃদ্ধ কলা অথবা বেরি। এক চা চামচ চিয়া বীজ এবং পিনাট বাটার। এই সব কয়েকটি উপাদানগুলি নিয়ে মিক্সিতে বানিয়ে নিতে পারেন স্বাস্থ্যকর প্রোটিন স্মুদি।

Tasty breakfast recipes to help you loss weight

সকালের স্বাস্থ্যকর জলখাবার হিসাবে খেতে পারেন পোহা। ছবি: সংগৃহীত।

পোহা

চিড়ের পোলাওয়ের অবাঙালি নাম মূলত পোহা। চিড়ের সঙ্গে অন্যান্য সব্জি যেমন— বিনস্, আলু, গাজর ইত্যাদি মিশিয়েই মূলত এই খাবারটি তৈরি করা হয়। সকালের স্বাস্থ্যকর জলখাবার হিসাবে খেতেই পারেন পোহা। ওজন কমাতে সাহায্য করবে এই খাবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE