Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Salt Water for Oily Skin

শুধু দাঁতের ব্যথা নয় ব্রণ, ব্ল্যাকহেড্‌সের সমস্যা থেকে রেহাই দিতে পারে নুন জল

স্নানের জলে সুগন্ধি নুন মিশিয়ে ব্যবহার করেন শৌখিনিরা। কিন্তু তা যে কী কাজে লাগে, সে সম্পর্কে কোনও ধারণাই নেই অনেকের।

Image of woman

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৪:০২
Share: Save:

রাতে খাওয়ার পর হঠাৎ দাঁতে ব্যথা শুরু হলে ঘরোয়া দাওয়াই হল নুন, গরম জল। ঠান্ডা লেগে গলা ব্যথা হলেও নুন গরম জলে গার্গল করেন অনেকে। কিন্তু ত্বকের যত্নে নুন-জলে মুখ ধোয়ার কথা খুব একটা শোনা যায় না। তবে রূপচর্চা নিয়ে প্রতিনিয়ত নতুন নতুন টোটকা নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করেন যাঁরা, তাঁরা বলছেন ইদানীং ব্রণের সমস্যা দূর করতে, তৈলাক্ত ত্বকে ব্ল্যাকহেড্‌স এবং হোয়াইট হেড্‌সের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে এই নুন জল দারুণ কাজ করে। এ ছাড়াও সৈন্ধব নুনে ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ থাকে, যা ত্বকের প্রদাহ কমাতেও সাহায্য করে। শোনা যায়, হাজার হাজার বছর আগে মুখে ব্যাক্টেরিয়ার সংক্রমণ রুখতে, পরিচ্ছন্নতা বজায় রাখতে প্রাচীন মিশরেও নাকি ব্যবহার করা হত এই মিশ্রণ। অতিরিক্ত ঘাম নিয়ন্ত্রণ করতে, পরিচ্ছন্নতা বজায় রাখতে এখনও স্নানের জলে অনেকেই এই নুন মিশিয়ে থাকেন।

চিকিৎসকেরা বলছেন, সকলের ত্বকে যে এই নুন জল একই রকম ভাবে কাজ করবে, এমন নয়। তৈলাক্ত ত্বকে সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে পারলেও শুষ্ক ত্বকের জন্য এই দ্রবণ কখনও কখনও ক্ষতিকর হয়ে উঠতে পারে।

নুন জল বা ‘স্যালাইন ওয়াটার’ দিয়ে মুখ ধুলে ত্বকের কোন উপকারে লাগে?

১) সেবাম নিয়ন্ত্রণ করে

তৈলাক্ত ত্বকে ধুলো ময়লা, মৃত কোষ জমে থাকার সম্ভাবনা বেশি। সেবাম ক্ষরণের পরিমাণ বেশি হলে ব্রণের সমস্যাও বেড়ে যেতে পারে। অতিরিক্ত তেল সরিয়ে ত্বকের নিজস্ব তেলের ভারসাম্য বজায় রাখতে নুন জলে মুখ ধোয়া যেতেই পারে।

২) জেল্লা ধরে রাখে

ত্বকের উপর থেকে মৃত কোষের পরত সরে গেলেই আসল জেল্লা বেরিয়ে আসে। সকলে কিন্তু মুখে এক্সফোলিয়েট করতে পছন্দ করেন না। সে ক্ষেত্রে এই স্যালাইন ওয়াটার কিন্তু ভাল একটি বিকল্প হতে পারে।

৩) ব্রণ দূর করে

মুখের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণ করতে পারলে ব্রণের সমস্যাও অনেকটা নিয়ন্ত্রণে থাকে। ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলি থেকে ধুলো, ময়লা, তেল সরিয়ে মুখের পরিচ্ছন্নতা বজায় রাখতে সাহায্য করে।

মুখ ধোয়ার জন্য কী ভাবে তৈরি করবেন নুন জল?

১) একটি পাত্রে ২ কাপ জল ভাল করে ফুটিয়ে নিন। এর মধ্যে মিশিয়ে নিন ১ চা চামচ সৈন্ধব নুন।

২) এ বার এই মিশ্রণ খানিকটা ঠান্ডা হতে দিন। স্বাভাবিক তাপমাত্রায় আসা পর্যন্ত অপেক্ষা করুন।

৩) তার পর সেই জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে এই জল যেন চোখে না ঢুকে যায়, সে বিষয়ে বাড়তি সতর্কতা নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt water Acne Oily Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE