Advertisement
০৩ মে ২০২৪
Homemade Lip Scrub

ফাটা ঠোঁট থেকে ছাল উঠছে? মরা চামড়া পরিষ্কার করার ৫ স্ক্রাব বানিয়ে ফেলুন বাড়িতেই

লিপ বাম মাখলে ফাটা ঠোঁট আবার মসৃণ হয়ে যায় ঠিকই, তবে ঠোঁটের মৃত কোষ নির্মূল করা যায় না। এর উপর লিপস্টিক মাখলে তা দেখতে খারাপ লাগে।

Image og Cracked Lips.

ভীষণ ঠোঁট ফাটছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৩ ২১:৩৪
Share: Save:

কোথাও ঘুরতে যাওয়ার আগে পোশাকের সঙ্গে মানিয়ে লিপস্টিক বা লিপ গ্লজ় ব্যবহার করেন অনেকে। বাড়িতে থাকলে খুব বেশি হলে লিপ বাম। ফাটা ঠোঁটের সমস্যা দূর করতে লিপ বাম দারুণ কাজ করে। লিপ বাম মাখলে ফাটা ঠোঁট আবার মসৃণ হয়ে যায় ঠিকই, তবে ঠোঁটের মৃত কোষ নির্মূল করা যায় না। এর উপর লিপস্টিক মাখলে তা দেখতে খারাপ লাগে। এমন কিছু তরল লিপস্টিক রয়েছে, যেগুলি ঠোঁটকে অতিরিক্ত শুষ্ক করে দেয়। সে ক্ষেত্রে ফাটা ঠোঁটে সমস্যা আরও বেড়ে যেতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ঠোঁটেও স্ক্রাব করা জরুরি। তবে গায়ে বা মুখে যে স্ক্রাব ব্যবহার করা হয়, ঠোঁটে কিন্তু সেই স্ক্রাব ব্যবহার করা যায় না। তাই ঠোঁটের যত্নে ঘরোয়া কিছু উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন স্ক্রাব।

চিনির স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ গুঁড়ো চিনি, এক চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

কফি স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ কফি পাউডার, এক চামচ মধু এবং এক চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

ভিটামিন ই স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ গুঁড়ো চিনি, এক চামচ মধুর সঙ্গে একটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে সেই তরলটি ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

Image of Orange Scrub.

কমলালেবুর খোসার গুঁড়ো দিয়ে স্ক্রাব বানিয়ে নিন। ছবি: সংগৃহীত।

কমলালেবুর স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ মধুর সঙ্গে একটি ভিটামিন ই ক্যাপসুল ভেঙে সেই তরলটি ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

বিটের স্ক্রাব

একটি পাত্রে এক টেবিল চামচ বিট গুঁড়ো, এক চামচ মধুর সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল ভাল করে মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ ঠোঁটে মেখে হালকা হাতে ঘষতে থাকুন। দুই থেকে তিন মিনিট পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lips Scrub
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE