Advertisement
০৬ মে ২০২৪
Shampoo After Working Out

শরীরচর্চার পর মাথার ত্বক, চুলে জমে থাকা ঘাম পরিষ্কার করতে রোজ শ্যাম্পু করা কি ভাল?

চুল পরিষ্কার রাখতে প্রায় প্রতি দিনই জিমে গিয়ে ঘাম ঝরানোর পর শ্যাম্পু করেন। এতে মাথার ত্বক পরিষ্কার হলেও চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা থেকে যায় কি?

Image of Shampoo.

ঘাম ঝরানোর পর রোজই শ্যাম্পু করার প্রয়োজন আছে কি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১২:৫৫
Share: Save:

কাজে বেরোনোর আগে প্রতি দিনই শরীরচর্চা করেন। হয় কয়েক পাক সাইকেল চালিয়ে, না হয় দৌড়ে। কেউ কেউ আবার সারা দিন চনমনে থাকতে সকাল সকাল জিমে গিয়ে গা ঘামান। শরীরচর্চা করলে অতিরিক্ত ক্যালোরি তো পোড়েই। সঙ্গে শরীর থেকে অনবরত ঘাম ঝরতে থাকে। মাথার ত্বক বা চুলে ঘাম জমে তা অতিরিক্ত তেলতেলে হয়ে যায়। এমন চুল নিয়ে কাজে বেরোতে অস্বস্তি বোধ করেন অনেকে। তাই চুল পরিষ্কার রাখতে প্রায় প্রতি দিনই শ্যাম্পু করে ফেলতে হয়। কেউ কেউ মনে করেন রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হতে পারে। মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়তে পারে। তবে চিকিৎকেরা বলছেন, এই অভ্যাস মাথার ত্বক এবং চুল— দুইয়ের জন্যই ভাল। না হলে ঘাম বসে মাথার ত্বকে সংক্রমণ হতে পারে। বাড়তে পারে খুশকির সমস্যা। তবে, শরীরচর্চা করার পর রোজ শ্যাম্পু করতে হবে কি না, তা নির্ভর করছে কারও চুলের ঘনত্ব, মান এবং ঘামের পরিমাণের উপর।

তবে কেউ যদি প্রতি দিন শ্যাম্পু করতে না চান, সে ক্ষেত্রে ঘাম থেকে মাথার ত্বক এবং চুলের যত্ন নেবেন কী ভাবে?

১) চুল বেঁধে রাখুন

শরীরচর্চা করার সময়ে চুল উঁচু করে বেঁধে রাখুন। আলগা বিনুনি করেও রাখতে পারেন। এতে ঘাম হলেও পুরো চুল নষ্ট হওয়ার আশঙ্কা কম। এ ছাড়াও জিমে একই যন্ত্রপাতি, ম্যাট সকলে ব্যবহার করেন। তাদের গায়ের ঘাম বা ব্যাক্টেরিয়া যাতে আপনার চুলে লেগে না যায়, সে দিকেও খেয়াল রাখতে হবে।

২) এক দিন অন্তর শ্যাম্পু

প্রতি দিন শ্যাম্পু করলে মাথার ত্বকের পিএইচের ভারসাম্য নষ্ট হতে পারে। তাই প্রতি বার শরীরচর্চা করার পর বা পার্ক থেকে দৌড়ে এসে শ্যাম্পু না করাই ভাল। অতিরিক্ত ঘাম না হলে এক দিন অন্তর শ্যাম্পু করাই যায়। প্রয়োজনে ড্রাই শ্যাম্পুও ব্যবহার করতে পারেন।

Image of shampoo.

শরীরচর্চা করার সময়ে চুল উঁচু করে বেঁধে রাখলে শ্যাম্পু করার প্রয়োজন হয় নায় ছবি: সংগৃহীত।

৩) ঘাম শুষে নেয় এমন ব্যান্ড পরুন

ঘাম শুষে নেয় এমন মাথার ব্যান্ড পরে মাঠে খেলতে নামেন খেলোয়াড়েরা। এখন অনেকেই তেমন ব্যান্ড পরে জিমে যান। এই ব্যান্ড যেমন মাথার ঘাম শুষে নেয়, তেমন মুখের উপর ছোট ছোট চুল উড়ে পড়াও আটকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work out Shampoo Hair
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE