Advertisement
০২ মে ২০২৪
Facial Tips For Durga Puja

ঠান্ডা ফলের রস না কি অক্সিজেনের পরত? পুজোর আগে কোন ফেশিয়াল করাবেন, জানালেন রূপবিশেষজ্ঞ

পুজোর আগে ত্বকের সঙ্গে কোনও রকম আপস করতে চাইবেন না বোধ হয় কেউ-ই। সব ত্বকের জন্য সব ফেশিয়াল কিন্তু উপযুক্ত নয়। তাই টাকা খরচের আগে সুলুকসন্ধান করে নিন এ বার পুজোয় কোন ফেশিয়াল ‘ইন’।

চারকোল, প্ল্যাটিনাম, পার্ল, ভিটামিন সি ফেশিয়াল বাজারে জনপ্রিয় হচ্ছে।

চারকোল, প্ল্যাটিনাম, পার্ল, ভিটামিন সি ফেশিয়াল বাজারে জনপ্রিয় হচ্ছে। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:০০
Share: Save:

পুজোর সময়ে পার্লারে ঢুঁ মারেন না বা ঘরোয়া কোনও প্রসাধনেই নিজেকে খানিকটা নতুন করে তোলেন না, এমন মহিলা হাতেগোনা। রূপচর্চা করব অথচ ফেসিয়ালের কথা ভাবব না, তা হলে চলবে কী করে? গোল্ড, চারকোল, ভিটামিন সি— যত দিন যাচ্ছে নিত্যনতুন ফেশিয়ালের সম্ভারও আনছেন রূপবিশেষজ্ঞরা। তবে আপনার ত্বকের জন্য কোন ফেশিয়ালটি সবচেয়ে উপকারী, তা জানাটাও জরুরি। পুজোর আগে ত্বকের সঙ্গে কোনও রকম আপস করতে চাইবেন না বোধ হয় কেউ-ই। সব ত্বকে সব ধরনের ফেশিয়াল কিন্তু উপযুক্ত নয়। তাই টাকা খরচের আগে খতিয়ে দেখে নিন এ বার পুজোয় কোন ফেশিয়াল ‘ইন’ আর তার কোনটাই বা আপনার উপযুক্ত?

আনন্দবাজার অনলাইনকে রূপবিশেষজ্ঞ শর্মিলা সিংহ ফ্লোরার বলেন, ‘‘এখন আমাদের যে ধরনের আবহাওয়া, তাতে ত্বক কখনও অতি তৈলাক্ত বা অতি শুষ্ক হয়ে পড়ছে। ফলে ত্বকে দেখা দিচ্ছে ওপেন পোর্‌সের সমস্যা। এই সময় ত্বককে টোনিং করা খুবই জরুরি। ফেশিয়াল করার সময় অবশ্যই ওপেন পোর‌্সের বিষয়টি মাথায় রাখুন। এ বারের পুজোয় গোল্ড, চারকোল, প্ল্যাটিনাম, পার্ল, ভিটামিন সি, অরগ্যানিক ইত্যাদি ফেসিয়ালের পাশাপাশি আবহাওয়ার কথাকে মাথায় রেখে বেশ কিছু নতুন ফেশিয়ালও বাজারে এসেছে। এই ফেশিয়াল জনপ্রিয়ও হচ্ছে। পুজোর আগে আপনার ত্বকের উপযুক্ত এমন একটি ফেসিয়ালের দু’টি সিটিং নিতে পারলে খুব ভাল হয়। আর হাতে সময় কম থাকলে পুজোর অন্তত দিন চারেক আগে ফেশিয়াল করিয়ে নিন, শেষ মুহূর্তের জন্য ফেলে রাখবেন না। শুধু ফেশিয়ালই নয়, পুজোর আগে ‘পিম্পল ট্রিটমেন্ট’, ‘ব্যাক ট্রিটমেন্ট’, ‘হ্যান্ড ট্রিটমেন্ট’-ও করানো ভীষণ জরুরি। ব্যাকলেস, হাত কাটা জামাকাপড় পরার শখ থাকলে ফেসিয়ালের পাশাপাশি এই ট্রিটমেন্টগুলিও অবশ্যই করাতে হবে।’’

যত দিন যাচ্ছে নিত্যনতুন ফেশিয়ালের সম্ভার আনছেন রূপবিশেষজ্ঞরা।

যত দিন যাচ্ছে নিত্যনতুন ফেশিয়ালের সম্ভার আনছেন রূপবিশেষজ্ঞরা। ছবি-প্রতীকী

আইস অরগ্যানিক ফেশিয়াল

বরফের মধ্যে এক বিশেষ টনিক ব্যবহার করে ৩০ সেকেন্ড অন্তর অন্তর মুখ রাখা হয়। তার পরে ঠান্ডা ফলের রস দিয়ে ফেশিয়ালটি করা হয়। সব শেষে অক্সিজেন রবার মাস্ক প্রয়োগ করা হয়। এই ফেশিয়ালের জন্য খরচ পড়বে প্রায় ৩০০০ টাকা। ওপেন পোর্‌সের সমস্যা দূর করতে এই ফেশিয়াল বেশ কার্যকর।

অ্যাকটিভেটেড চারকোল ফেশিয়াল

ব্রণর সমস্যায় সবচেয়ে কার্যকরী হবে এই ফেশিয়াল। মুখে চারকোল মাস্ক ব্যবহার করে এই ফেশিয়াল করা হয়। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তা হলে অবশ্যই করান এই ফেশিয়াল। দেড় থেকে ২ হাজার টাকার মধ্যেই করানো যাবে ফেশিয়ালটি।

হোয়াইটনিং অক্সিজেন রবার মাস্ক ফেশিয়াল

এ ক্ষেত্রে ভিটামিন এ এবং ই যুক্ত হোয়াইটনিং ক্রিম দিয়ে মুখে মালিশ করা হয়। এই ফেশিয়াল ত্বকে এনে দেয় ঔজ্জ্বল্য। রোদের ট্যান ত্বক থেকে দূর করতে এই ফেশিয়াল করান। খরচ পড়বে ২০০০ টাকার উপর।

পার্ল ফেশিয়াল

তৈলাক্ত ত্বকের সমস্যা যাঁদের রয়েছে, তাঁদের জন্য এই ফেশিয়াল খুব ভাল। তৈলাক্ত ত্বকের ফলে ত্বকের নানা ধরনের সমস্যা শুরু হয়। পুজোর আগে সেই সব সমস্যা থেকে মুক্তি পেতে অন্তত এক বার পার্ল ফেশিয়াল করিয়ে দেখতে পারেন। দাম পড়বে প্রায় ২৬০০ টাকার কাছাকাছি।

শর্মিলা বললেন, ‘‘আপনার ত্বকের জন্য কোন ফেশিয়ালটি উপযুক্ত সেটি কিন্তু না দেখে বোঝা সম্ভব নয়। তাই কোন ফেশিয়ালটি করালে সবচেয়ে ভাল ফল পাবেন, তা জানার জন্য অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। ইদানীং সকলেই ব্রণর সমস্যায় নাজেহাল। এ ক্ষেত্রে বলব, পুজোর আগে একটা পিম্পল ট্রিটমেন্ট করিয়ে নেওয়া যেতে পারে। তবে হাতে সময় কম তাই এখনই শুরু করতে হবে সেই ট্রিটমেন্ট। ভাল ফল পাওয়ার জন্য অন্তত তিনটি সিটিং নিতেই হবে। প্রতি সিটিংয়ের জন্য খরচ পরবে ১৫০০ টাকা। তার সঙ্গে রোজের ব্যবহারের জন্য কিছু ক্রিম দেওয়া হবে।’’

পুজোর আগে ত্বকের যত্ন নিতে শর্মিলা সিংহ ফ্লোরা কী টোটকা দিলেন?

১) প্রচুর জল খেতে হবে। ডায়েটে ভিটামিন সি-যুক্ত ফল বেশি করে রাখুন।

২) বাইরে বেরোলেই সানস্ক্রিন মেখে বেরোন, আর সঙ্গে রাখুন। প্রতি দু’ঘণ্টা অন্তর অন্তর সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। সানস্ক্রিন মেখে ত্বকে ঘষবেন না। আলতো হাতে ব্যবহার করলেই হবে।

৩) রাত জেগে ফোন ঘাঁটাঘাটি না করে অন্তত পক্ষে আট ঘণ্টা ঘুমান। ঘুম কম হলেই ত্বকে ক্লান্তি ভাব আসে। পুজোর আগে জেল্লাদার ত্বক পেতে হলে পর্যাপ্ত ঘুম ভীষণ দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facial Tips Durga Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE