Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Frizzy Hair

ধুলোবালিতে চুল অত্যধিক রুক্ষ হয়ে পড়েছে? পুজোয় মসৃণ চুল পেতে ৩টি নিয়ম মেনে চলুন

পুজোর আগে জোরকদমে চলছে রূপচর্চা। সারা বছরের অযত্নে অনেকেরই বারোটা বেজেছে চুলের। উস্কো-খুস্কো চুল কোমল ও মসৃণ করে তুলতে, পুজোর আগে মেনে চলুন কয়েকটি টোটকা।

শ‍্যাম্পু, কন্ডিশনার মেখেও চুল যেন রুক্ষ হয়ে পড়েছে।

শ‍্যাম্পু, কন্ডিশনার মেখেও চুল যেন রুক্ষ হয়ে পড়েছে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২২ ২০:৫১
Share: Save:

পুজোর ঢাকে কাঠি পড়তে আর মাত্র কয়েক দিন। ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতিও। সারা বছর কাজের চাপে নিজের যত্ন নেওয়ার সময় পান না অনেকেই। পুজোর আগে এই কয়েকটি দিন তাই জমিয়ে চলছে রূপচর্চাও। জমকালো পোশাকের সঙ্গে, ঝলমলে ত্বকের পাশাপাশি চাই মসৃণ চুলও। সারা বছরের অযত্নে এ দিকে বারোটা বেজেছে চুলের। শ‍্যাম্পু, কন্ডিশনার মেখেও চুল যেন রুক্ষ হয়ে পড়েছে। চুলের জেল্লা ফিরিয়ে আনতে চাই দীর্ঘ পরিচর্যা। কিন্ত হাতে সময় কম। এই অল্প সময়েই চটজলদি ফেরাতে হবে চুলের হাল। তার জন‍্য পুজোর আগে এই কয়েক দিন মেনে চলতে হবে ঘরোয়া কয়েকটি টোটকা।

নারকেল তেলের মতো প্রাকৃতিক ময়েশ্চারাইজার কম আছে।

নারকেল তেলের মতো প্রাকৃতিক ময়েশ্চারাইজার কম আছে। ছবি- সংগৃহীত

১) চুলে তেল মাখার রেওয়াজ প্রায় উঠেই গিয়েছে। অনেকেই চুলে তেল মাখতে চান না। পুজোর আগে মসৃণ ও কোমল চুল পেতে, রোজ চুলে মাখুন নারকেল তেল। নারকেল তেলের মতো প্রাকৃতিক ময়েশ্চারাইজার কম আছে। উস্কো-খুস্কো চুলের হাল ফেরাতে নারকেল তেলের ব্যবহার অত্যন্ত জরুরি। চাইলে নারকেল তেল গরম করেও নিতে পারেন।

২) কোনও কিছুর সমাধান পেতে চাইলে, আগে সমস্যার মূলে যাওয়া জরুরি। অনেকেরই চুল ‘ফ্রিজি’। এর কারণ অত্যধিক হারে স্ট্রেটনার, হেয়ার ড্রায়ারের ব্যবহার। এই সব যন্ত্রপাতি বেশি ব্যবহার করার ফলে, চুল এমনিতেই রুক্ষ হয়ে পড়ে। ফলে চুলের স্বাভাবিক মসৃণতা বজায় রাখতে যতখানি সম্ভব এই ধরনের প্রসাধন সামগ্রী থেকে দূরে থাকাই ভাল।

৩) ত্বক, চুলের যত্ন নিতে বাইরে থেকে পরিচর্যা করার পাশাপাশি, পুষ্টিকর খাবার বেশি করে খান। প্রোটিন, ফাইবার-সমৃদ্ধ খাবার রোজের পাতে রাখুন। বেশি করে জল খান। রোজ একটা করে মরসুমি ফল খান। এই খাবারগুলি পুষ্টি জোগাবে চুলেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE